ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রিয়াদে রাজপ্রাসাদের কাছে গুলি-বিস্ফোরণ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
রিয়াদে রাজপ্রাসাদের কাছে গুলি-বিস্ফোরণ! রিয়াদে রাজপ্রাসাদের কাছে গুলি-বিস্ফোরণ।

রিয়াদে সৌদি রাজপ্রাসাদের কাছে গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনার একটি ভিডিও বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়লে সৃষ্টি হয় নানা গুঞ্জনের।

এরপরই সোদি আরবের সরকারি বাহিনী জানায়, একটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। রোববার (২২ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটা জানানো হয়।

খবরে বলা হয়, স্থানীয় সময় শনিবার (২১ এপ্রিল) রাত ৮টার কিছু আগে এ গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে এ ঘটনার একটি ৩০ সেকেন্ডের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম পাওয়া গেছে।

যেখানে দেখা যায়, রাজপ্রাসাদ এলাকায় প্রচণ্ড গুলিবর্ষণ চলছে। কোনো হতাহতের দৃশ্য কিংবা খবর পাওয়া যায়নি। তরে এর সত্যতা নিশ্চিত করতে পারেনি কোনো সংবাদমাধ্যমই।

রাজধানী রিয়াদ পুলিশের মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেন, পার্শ্ববর্তী খোজামা এলাকার নিরাপত্তা পয়েন্টে ছোট আকারের একটি ড্রোন দেখতে পায় নিরাপত্তা বাহিনী। তাৎক্ষণিকভাবে এর মোকাবেলা করা হয়।

তবে ওই ড্রোন কে বা কারা উড়িয়েছে তা নিশ্চিত করতে পারেননি তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্র বলেন, পুলিশ বিষয়টি বেশ গুরুত্ব সহকারে তদন্ত করে দেখছে।

রাজপ্রাসাদের পাশেই বসবাস করা সাবেক এক সরকারি কর্মকর্তা জানান, তিনি অল্প সময় ধরে প্রচণ্ড গোলাগুলির শব্দ শোনেন। তার ভাষায়, এটা দুই থেকে তিন মিনিট সময় স্থায়ী ছিল।

তবে ঘটনার সময় সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ প্রাসাদে ছিলেন না বলে জানায় সৌদি সংবাদমাধ্যম।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স বলছে, গতবছর জুনে মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ ঘোষণার পর থেকে সৌদি আরবে বড় ধরনের পরিবর্তন আসতে শুরু করেছে। দায়িত্ব নেওয়ার পর সৌদি আরবের তেল নির্ভর অর্থনৈতিক কাঠামো সংস্কারের পাশাপাশি সাংস্কৃতিকভাবে রক্ষণশীল মুসলিম দেশটিকে আরও সামনে এগিয়ে নেওয়ার চেষ্টা করছেন তিনি।

তবে অভিযোগ রয়েছে, সরকারের সমালোচনার সুযোগও দিন দিন সঙ্কুচিত হয়ে আসছে। এতে অন্তঃকোন্দল সৃষ্টি হয়েছে বলেও মনে করছেন কেউ কেউ।

গত বছরের অক্টোবরে জেদ্দায় রাজপ্রাসাদের একটি ফটক বোমা মেরে উড়িয়ে দেয় এক বন্দুকধারী। ওই সময় কমপক্ষে দু’জন নিরাপত্তাকর্মী নিহত ও তিনজন আহত হন। আর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় বন্দুকধারী মনসুর আল-আমরি।

এদিকে ইয়েমেন থেকে বিদ্রোহীদের আকস্মিক হামলার আশঙ্কায় সৌদি আরবে নিরাপত্তা বাহিনীর সর্বোচ্চ সতর্কতা জারি রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরবের বিভিন্ন শহরে হামলা চালায় ইয়েমেনের ‘হুথি’ বিদ্রোহীরা।

গৃহযুদ্ধে দুর্ভিক্ষের শিকার দেশটিতে ত্রাণ সামগ্রী পাঠানোও সম্ভব হচ্ছে না সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধের কারণে। হামলার আশঙ্কাতেই নিরাপত্তা বাহিনীর এ সতর্কতা বহাল রেখেছে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, এপ্রিল ২২,২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।