[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

জেরুসালেমের ফিলিস্তিনিদের আবাসন কেড়ে নিতে আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৮ ১০:৪৬:৩১ এএম
ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ দেরি এখন চাইলেই ফিলিস্তিনিদের বাড়িঘর থেকে উচ্ছেদ করতে পারবেন। ছবি-সংগৃহীত

ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ দেরি এখন চাইলেই ফিলিস্তিনিদের বাড়িঘর থেকে উচ্ছেদ করতে পারবেন। ছবি-সংগৃহীত

ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে আরও একটি চরম বর্ণবাদী, অমানবিক উদ্যোগ নিল। নিপীড়ক ইহুদি রাষ্ট্রটি এবার জেরুসালেমে ফিলিস্তিনিদের আবাসন বা বাসস্থান সুবিধা ও জমিজিরেত কেড়ে নেয়া যাবে এমন একটি একটি কালো আইন পাস করেছে।

‘ব্রিচ অব লয়ালটি’ নামে অভিহিত এই আইনের আওতায় ইসরায়েল যদি মনে করে জেরুসালেমের ফিলিস্তিনি বাসিন্দা বা বাসিন্দাদের ইসরায়েলের প্রতি পর্যাপ্ত আনুগত্য নেই, তাহলে তাকে বা তাদের বাড়িঘর ও জমিজিরেত থেকে উচ্ছেদ করা হবে। তার যাবতীয় স্থাবর সম্পত্তি কেড়ে নেয়া যাবে।

ফিলিস্তিনিরা এই নিবর্তনমূলক কালো আইনকে ‘চরম বর্ণবিদ্বেষী’ এবং ‘আন্তর্জাতিক রীতিনীতির লঙ্ঘন’ বলে অভিহিত করেছে।

এই ভয়ঙ্কর কালো আইনবলে ইসরায়েলি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টিতে যেসব ফিলিস্তিনিকে ইসরায়েলের প্রতি অনুগত নয় বলে মনে হবে, তাদের বাড়িঘর জমিজিরেত কেড়ে নেওয়া হবে।

বুধবার ইসরায়েলি পার্লামেন্টে এটি অনুমোদিত হয়। এই আইনে ফিলিস্তিনিদের আনুগত্য না থাকার পাশাপাশি ভুল তথ্য দেবার অপরাধেও একই ব্যবস্থা নেয়া হবে।

পিএলওর সিনিয়র সদস্য হানান আশরাওয়ি ইসরায়েলের এই নিষ্ঠুর, কাণ্ডজ্ঞানহীন, বেপরোয়া ও বিপজ্জনক পদক্ষেপের কড়া সমালোচনা করে বলেছেন, এতে করে অশান্তির আগুন আরো বাড়বে। কেননা এমন পদক্ষেপ মৌলিক মানবাধিকার ও আন্তর্জাতিক রীতিনীতির চরম লঙ্ঘন।

বাংলাদেশ সময়:২১৩০ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৮

জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa