ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জেরুজালেমের জন্য পোপের শান্তি কামনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
জেরুজালেমের জন্য পোপের শান্তি কামনা পোপ ফ্রান্সিস। ছবি: সংগৃহীত

ঢাকা: জেরুজালেমের জন্য শান্তি কামনা করলেন ধর্মগুরু পোপ ফ্রান্সিস। একই সঙ্গে ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন তিনি। 

সোমবার (২৫ ডিসেম্বর) সেন্ট পিটারস স্কয়ারে উপস্থিত হাজার হাজার মানুষের সামনে তিনি এ আহ্বান জানান।  

পোপ ফ্রান্সিস বলেন, উৎসবের এই দিনে আসুন আমরা ঈশ্বরের কাছে জেরুজালেম ও এ  পবিত্র ভূমির শান্তির জন্য প্রার্থনা করি।

 

দুইপক্ষকে আলোচনার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘‘আসুন আমরা প্রার্থনা করি যেন সবপক্ষ আলোচনার মধ্যেমে একটি সমঝোতায় পৌঁছায়। ‘দ্বি-রাষ্ট্র সমাধান’ নিয়ে একটি চূড়ান্ত চুক্তিতে উপনীত হয়। এটি এমন একটি পথ যেখানে দুই দেশ সমঝোতার মাধ্যমে ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানায় থেকে শান্তিপূর্ণভাবে সহাবস্থান করবে। ’’

‘আমরা ইহুদিদের মধ্যপ্রাচ্যের সন্তান হিসেবে বিবেচনা করি। যারা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার কারণে ক্রমাগত ভুগছে,’ যোগ করেন পোপ।  

গত ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে ফের নতুন করে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা বেড়েছে।  

ট্রাম্পের এ সিদ্ধান্তের জবাবে জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি বিষয়ক একটি প্রস্তাবনা পাস করেছে ইরান পার্লামেন্টে।  

বাংলাদেশ সময়: ০৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad