ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জেরুজালেম প্রস্তাবে ১৪ দেশের সায়, ভেটো যুক্তরাষ্ট্রের

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
জেরুজালেম প্রস্তাবে ১৪ দেশের সায়, ভেটো যুক্তরাষ্ট্রের

 ঢাকা: জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জেরুজালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির বিরুদ্ধে আনা খসড়া প্রস্তাবে সদস্য ১৫ রাষ্ট্রের মধ্যে ১৪টিই সমর্থন জানালেও যুক্তরাষ্ট্রের ভেটোতে তা ভেস্তে গেছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ওই প্রস্তাবের উপর ভোটাভুটি হয়।

মিসরের উত্থাপিত এই খসড়া প্রস্তাবের উপর ভোটাভুটিতে নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী ও ১০ অস্থায়ী সদস্যের মধ্যে ১৪টি রাষ্ট্রই এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

তবে এর বিরুদ্ধে স্থায়ী সদস্য হিসেবে ভেটো অস্ত্র প্রয়োগ করে যুক্তরাষ্ট্র। অন্য চার স্থায়ী সদস্য রাষ্ট্র রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স এই প্রস্তাবে সমর্থন জানিয়েছিলো।

জাতিসংঘের সংবিধান অনুযায়ী পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে যেকোনো একটি রাষ্ট্র যদি কোনো প্রস্তাবে ভেটো দেয়, তাহলে সেই প্রস্তাব নাকচ হয়ে যায়।

এদিকে সোমবারের এই প্রস্তাব এবং এর উপর ভোটাভুটির ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন স্থায়ী প্রতিনিধি নিক্কি হ্যালি বলেন, মৌলিক বাস্তবতাকে স্বীকৃতি দেয়ার সততা ও সাহস ও যুক্তরাষ্ট্রের আছে সেটা কারও কারও জন্য অস্বস্তিকর।

তিনি আরও বলেন, হাজার বছর ধরেই জেরুজালেম ইহুদি জনগোষ্ঠীর রাজনৈতিক, সাংস্কৃতিক ও আধ্যাত্মিক রাজধানী।

এদিকে প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিন। জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের চলমান অপরাধ এবং ফিলিস্তিনি ভূখণ্ডে দখলদারিত্ব বজায় রাখতে উৎসাহিত করবে।

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে মার্কিন দূতাবাসে জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘোষণা দেন।  

বাংলাদেশ সময়: ০৭০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭/ আপডেট ১২০২ ঘণ্টা
এনটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।