[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ২ কার্তিক ১৪২৫, ১৮ অক্টোবর ২০১৮
bangla news

এ বছর যুক্তরাষ্ট্রে গেছেন ৭ হাজারের বেশি শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১৪ ৬:৪৭:৫০ এএম
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীরা

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীরা

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী সংখ্যা যেকোনো সময়ের চেয়ে বেড়েছে।

চলতি ২০১৬-১৭ সালে সাত হাজার ১৪৩ জন বাংলাদেশি তরুণ-তরুণী দেশটিতে পড়াশোনার জন্য গেছেন। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় বাংলাদেশ শীর্ষ ২৫টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে। বিগত পাঁচবছরে দেশটিতে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ৫৩.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

২০১৬-১৭’তে টানা দ্বিতীয় বছরের মতো মার্কিন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো দশ লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করেছে। যা রেকর্ড দশ লাখ আশি হাজার সংখ্যায় পৌঁছেছে। উচ্চশিক্ষার্থে মোট আন্তর্জাতিক শিক্ষার্থীদের ক্রমাগত বিস্তার টানা এগারো বছরের মতো অব্যাহত। 

এদিকে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে এডুকেশন ইউএসএ বাংলাদেশ, ১৩ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ধারাবাহিক কর্মসূচির আয়োজন করেছে।

এডুকেশন ইউএসএ’র পরামর্শ সেবাসমূহ এবং রেফারেন্স বিষয়াদি দেশব্যাপী বিভিন্নস্থানে পাওয়া যায়। এরমধ্যে বারিধারায় অবস্থিত ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডিতে এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিসেস অ্যান্ড দ্য আর্টস অন্যতম। এছাড়া চট্টগ্রামে আমেরিকান কর্নার। কেন্দ্রগুলোতে প্রশিক্ষিত উপদেষ্টারা ইনফরমেশন সেশন পরিচালনা করে থাকেন। এডুকেশন ইউএসএ’র রেফারেন্স লাইব্রেরি এবং স্থানীয়ভাবে পরামর্শ সেবা সিলেট, খুলনা এবং রাজশাহীর আমেরিকান কর্নারগুলোতে পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
আইএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa