ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গিনেসে নাম লেখাতে এক লাখ ৮৭ হাজার প্রদীপ প্রজ্জ্বলন

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
গিনেসে নাম লেখাতে এক লাখ ৮৭ হাজার প্রদীপ প্রজ্জ্বলন দীপাবলীতে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে রেকর্ড

গিনেস বুক অব ওর্য়াল্ডে নাম লেখাতে ভারতের অযোধ্যায় এক লাখ ৮৭ হাজার প্রদীপ প্রজ্জ্বলন করা হয়েছে। যা নতুন রেকর্ড হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ডে তালিকাভুক্তির অপেক্ষায়।

দীপাবলী উপলক্ষে বুধবার (১৮ অক্টোবর) রাতে অযোধ্যার ‘সারুয়ু’ নদীর রাম কি পাড়ি স্থানে সফলভাবে এক লাখ ৮৭ হাজার ২১৩টি মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। যা দেখতে সেখানে উপস্থিত ছিলেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কমিটির সদস্যরা।

তবে এখনই নয়, সব কিছু যাচাইয়ের পর দেওয়া হবে সনদ।

গিনেস বুক ওর্য়াল্ড কর্মকর্তারা এক লাখ ৮৭ হাজার ২১৩টি প্রদীপ প্রজ্জ্বলনের বিষয়টি নিশ্চিত করে বলেন, আমাদের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে কর্তৃপক্ষ এ বিষয়ে পরে সিদ্ধান্ত দেবে।

এর আগে গত বছরের ২৩ সেপ্টেম্বর ভারতের কথিত ‘ধর্মগুরু’ শাস্তি পরোয়ানা নিয়ে কারাগারে আটক রাম রহিমের ‘ডেরা সাচ্চা সৌদা’ এক লাখ ৫০ হাজার ৯টি প্রদীপ প্রজ্জ্বলন করেছিলো।  

দীপাবলীর এ কর্মযজ্ঞে ফাজিয়াবাদের ড. রাম মনোহর লোহাই আদভানি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রাজ্যের পর্যটন বিভাগ মূল ভূমিকা পালন করেছে।  

আর বিপুল সংখ্যক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ন্যাশনাল ক্যাডেট কর্পোরেশনের (এনসিসি) ক্যাডেটসহ হাজার হাজার স্বেচ্ছাসেবক অংশ নেয়।

এ বিষয়ে ক্ষমতাসীন বিজেপির এমএলএ বেদ প্রকাশ গুপ্ত বলেন, অযোধ্যার জন্য আজকের দিনটি খুবই গুরুত্বপূর্ণ। প্রভু রামের আশীর্বাদে সর্বোচ্চ সংখ্যক প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অযোধ্যা নতুন রেকর্ড গড়েছে।

বাংলাদেশ সময়: ০৪০৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এমইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।