ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে চলতি মাসেই নতুন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১
জাপানে চলতি মাসেই নতুন প্রধানমন্ত্রী

টোকিও: জাপানে চলতি মাসের শেষের দিকে নতুন প্রধানমন্ত্রী আসতে পারে। যদি তাই হয় তাহলে পাঁচ বছরের মধ্যে ষষ্ঠবারের মতো এ পরিবর্তন হতে যাচ্ছে জাপানে।



প্রধানমন্ত্রী নাওতো কান অতিদ্রুত পদত্যাগ করতে পারেন বলে বুধবার জাপানের গণমাধ্যম গুলোতে রিপোর্ট প্রকাশিত হয়।

বিরোধী দল কনজারভেটিভ পার্টি এবং নিজ পার্টির কিছু সদস্যের বিরোধিতার মুখে গত বছরের জুন মাসে কান প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।
 
নাওতো কান এক সপ্তাহ আগেই দুর্যোগ মোকাবেলায় আলাদা বাজেট ঘোষণা করেছিলেন। একই সঙ্গে তিনি আর্থসামাজিক উন্নয়নে এবং জ্বালানি সহায়তা বাড়াতেও সংসদে একটি বিল উত্থাপণ করেন।
   
অতিরিক্ত এই বাজেট গত মাসে পাশ হয় এবং প্রধান দুই দল বাকী দুটি বিল পাশের জন্যও চলতি সপ্তাহে সম্মত হয়।
 
ডেমোক্র্যাটিক পার্টি অব জাপানের (ডিপিজে) উচ্চপদস্থ কর্মকর্তারা কানকে পার্টি প্রধানের পদ থেকে সরে দাড়ানোর জন্য চাপ প্রয়োগ করছেন বলে জাপানের দৈনিক পত্রিকা নিক্কি ফিনান্সিয়াল জানায়।
 
গণমাধ্যমটিতে আরও বলা হয়, ‘চলতি মাসের শেষের দিকেই প্রধানমন্ত্রী পদত্যাগ করতে পারেন। একই সঙ্গে ডিপিজে’র কর্তকর্তারা চলতি মাসেই নতুন প্রধানমন্ত্রী নিয়োগেরও পায়তারা করছেন। ’
 
জাপানের গণমাধ্যমগুলো অর্থমন্ত্রী ইওয়োশিহিকো নোদাকে সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে এগিয়ে রেখেছে। তবে পরিবহন মন্ত্রী সুমিও মাবুচিও প্রার্থী তালিকায় একজন বলে ধরা হচ্ছে। যদিও জনমত জরিপে এগিয়ে আছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।