ঢাকা, শুক্রবার, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জুন ২০২৪, ২৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভাটায় চীনা অর্থনৈতিক প্রবৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
ভাটায় চীনা অর্থনৈতিক প্রবৃদ্ধি

ঢাকা: বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীনা অর্থনীতি। ২০১৫ সালে এ অর্থনীতিতে প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৯ শতাংশ, যা গত ২৫ বছরের মধ্যে সর্বনিম্ন।

আর এতেই ভাঁজ পড়েছে বিনিয়োগকারীদের কপালে। কারণ বৈশ্বিক অর্থনীতির অন্যতম চালক এই দেশটির অর্থনীতিতে ভাটা পড়া মানে তার প্রভাব বিশ্বব্যাপী পড়া।

চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলছেন, নতুন কর্মসংস্থানের সৃষ্টি হলেই মন্দা কাটিয়ে উঠবে তার দেশ। তবে বেশ কয়েকজন পর্যবেক্ষক দাবি করেছেন, দাফতরিক তথ্যে যতটা না দুর্বল মনে হচ্ছে, তার চেয়ে অনেক বেশি দুর্বল চীনের বাস্তব পরিস্থিতি।

বিশ্লেষকরা বলছেন, প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৮ শতাংশের নিচে নেমে যাওয়ার অর্থই অস্থিতিশীলতার অশনী সংকেত।

২০১৫ সালে সারা বছরের হিসাবে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৯ শতাংশ হলেও দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরো বলছে, বছরের শেষ চতুর্থাংশে প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৮ শতাংশে নেমে গিয়েছিল।

এক দশকেরও বেশি সময় ধরে দ্রুত প্রবৃদ্ধি ধরে রাখতে পারলেও গত দু’বছর ধরে তা আর পারছে না চীন। দিনদিনই দেশটির অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে বলে মত বিশেষজ্ঞদের।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।