ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সেই চীনা নারী মানবাধিকার আইনজীবী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৬
সেই চীনা নারী মানবাধিকার আইনজীবী গ্রেফতার ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের প্রখ্যাত নারী মানবাধিকার আইনজীবী ওয়াং ইউ’কে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার দেখিয়েছে চীনা কর্তৃপক্ষ।

বুধবার (১৩ জানুয়ারি) ইউ’র আইনজীবী বিষয়টি সংবাদমাধ্যমকে জানান।



গত জুলাই মাসে পুলিশ তাকে আটক করে। পরের মাসে তার নামে রাষ্ট্রের বিরুদ্ধে ধ্বংসাত্মক কাজে উৎসাহ ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ আনা হয়।

তার আইনজীবী লি ইউহান জানান, গত সোমবার উত্তরাঞ্চলের তিয়ানজিন পুলিশের পাঠানো গ্রেফতারি নোটিশ বুধবার পেয়েছেন ইউ’র মা। তবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে তিয়ানজিন পুলিশ কর্তৃপক্ষ।

এদিকে, আনুষ্ঠানিক গ্রেফতারের দেখানোয় চীনা কর্তৃপক্ষ এবার ইউ’কে সহজেই সরাসরি বিচারের মুখোমুখি করতে পারবে।

ইউ’র এক সহকর্মী জানিয়েছেন, সরকার রাষ্ট্রের বিরুদ্ধে লিপ্ত থাকার অভিযোগ তুলে এ পর্যন্ত অন্তত পাঁচজন মানবাধিকার আইনজীবীবে গ্রেফতার করেছে। এদের মধ্যে ইউ দেশটিকে ব্যাপকভাবে পরিচিত।

তার আইনজীবী লি আরো জানান, ই‌উ সমাজের সবচেয়ে নিম্নস্তরের মানুষকে আইনি সহায়তা দিতেন। তার বিরুদ্ধে সরকার ধ্বংসাত্মক কাজের অভিযোগ এনেছে তা চিন্তাও করা যায় না।

তিনি আরো জানান, ইউ’কে আটকের পর থেকে আইনজীবী হিসেবে তিনি দেখা করতে পারছেন না। গত ছয় মাসে সাতবার দেখা করার আবেদন করেছেন তিনি। তবে বিষয়টি রাষ্ট্রীয় নিরাপত্তার সঙ্গে সম্পৃক্ত বলে তাকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ