ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাঙালির বন্ধু ভারতীয় সেনাপতি জ্যাকব আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
বাঙালির বন্ধু ভারতীয় সেনাপতি জ্যাকব আর নেই

ঢাকা: ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে বাঙালির বন্ধু ও সাহসী ভারতীয় সেনাপতি এবং সাবেক পাঞ্জাব গভর্নর লেফটেনেন্ট জেনারেল (অব.) জেএফআর জ্যাকব আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।



বুধবার (১৩ জানুয়ারি) আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে লড়ার সময় তিনি মিত্রবাহিনীর ইস্টার্ন আর্মির প্রধান ছিলেন। ১৯৯৯ সালের নভেম্বর থেকে ২০০৩ সালের নভেম্বর পর্যন্ত জেএফআর জ্যাকব পাঞ্জাবের গভর্নর ও চণ্ডিগড়ের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

জ্যাকব ছিলেন চিরকুমার। দিল্লিতে আরকে পুরম এলাকায় তিনি বাস করতেন। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

‘সারেন্ডার অ্যাট ঢাকা’ নামে জ্যাকব একটি বই লেখেন, যাতে তিনি মুক্তিযুদ্ধের বিভিন্ন দিকসহ ১৬ ডিসেম্বর রেসকোর্স ময়দানে পাক বাহিনীর আত্মসমর্পনের ঘটনাবলী তুলে ধরেছেন।

জেএফআর জ্যাকবের মৃত্যুতে শোক প্রকাশ করে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় বলেছেন, সংকটকালে জাতির প্রতি অসামান্য অবদানের জন্য ভারত সবসময়ই তার প্রতি কৃতজ্ঞ থাকবে।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬/আপডেট: ১৪০০ ঘণ্টা/১৪২০ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।