ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

স্কটল্যান্ডে বিনিয়োগ না করার হুমকি ডোনাল্ড ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
স্কটল্যান্ডে বিনিয়োগ না করার হুমকি ডোনাল্ড ট্রাম্পের

ঢাকা: যুক্তরাজ্যে যদি ডোনাল্ড ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়, তাহলে স্কটল্যান্ডে বিনিয়োগ না করার হুমকি দিয়েছেন রিপাবলিকান এই নেতা। মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে রয়েছেন তিনি।



মার্কিন বিজনেস টাইকুন এই রাজনীতিকের এক মুখপাত্র স্থানীয় সময় বুধবার (০৬ জানুয়ারি) এ কথা জানান। এ সময় তিনি বলেন, যুক্তরাজ্য সরকার ট্রাম্পকে যদি নিষিদ্ধ করে, তাহলে তিনি স্কটল্যান্ডে যে এক বিলিয়ন ডলার (৭ হাজার ৮৪৯ কোটি টাকা) বিনিয়োগের পরিকল্পনা করেছেন, তা বাতিল করে দেবেন।

গত ২ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনোয় একটি সেবাকেন্দ্রে নির্বিচারে গুলি চালায় এক মুসলিম দম্পতি। এতে ১৪ জন নিহত ও ১৭ জন আহত হন। পুলিশের গুলিতে ওই দম্পতিও নিহত হন। এ ঘটনার পরপরই প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধের দাবি জানান ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের এমন দাবিতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে নিন্দা ও সমালোচনার ঝড় ওঠে। হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে জানানো হয়, এমন মানসিকতার একজন কখনোই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার যোগ্য নন। যুক্তরাজ্যেও ব্যাপক সমালোচনা হয় সে সময়। সাড়ে পাঁচ লাখেরও বেশি মানুষ একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করে ট্রাম্পকে নিজেদের দেশে নিষিদ্ধের দাবি জানান।

এ দাবির পরিপ্রেক্ষিতে এরই মধ্যে ব্রিটিশ পার্লামেন্টে যুক্তি-তর্ক হয়েছে এমপিদের মধ্যে। সামনে আরও হওয়ার কথা রয়েছে। এমনই এক পরিস্থিতিতে বিনিয়োগ না করার হুমকি দিলেন ট্রাম্প।

রিপাবলিকান এই নেতার মুখপাত্র জানিয়েছেন, স্কটল্যান্ডে ১ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছেন ট্রাম্প। তবে তাকে যদি যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়, তাহলে এ বিনিয়োগ পরিকল্পনা বাতিল করে দেবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।