ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান হামলায় বিদ্রোহী নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
সিরিয়ায় বিমান হামলায় বিদ্রোহী নেতা নিহত ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার রাজধানী দামেস্কে এক বিমান হামলায় দেশটির সবচেয়ে শক্তিশালী বিদ্রোহী গ্রুপ জায়েশ আল-ইসলামের শীর্ষ নেতা জাহরৌন আলৌশসহ (৪৪) বেশ কয়েকজন বিদ্রোহী নেতা নিহত হয়েছেন।

দামেস্কের পূর্বাঞ্চলে জায়েশ আল-ইসলামের নেতৃত্বে বিদ্রোহীদের এক বৈঠক চলাকালে ওই হামলা হয় বলে সিরীয় সেনাবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে শনিবার (২৬ ডিসেম্বর) জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।



খবরে বলা হয়, ঘটনাস্থলে যুদ্ধবিমান থেকে অন্তত ১০টি রকেট হামলা চালানো হয়। এতে জাহরৌন আলৌশসহ জায়েশ আল-ইসলামের উপ-নেতাও নিহত হয়েছেন।

বিবৃতিতে সিরীয় সেনাবাহিনী বলেছে, বিশেষ অভিযান পরিচালনা করেছি আমরা, যাতে জাহরৌন আলৌশ নিহত হয়েছেন।

তবে অনেকেই সিরীয় সেনাবাহিনীর এ কৃতিত্বের দাবি মানতে নারাজ। তাদের ধারণা, রুশ বিমান থেকেই এ হামলা চালানো হয়েছে। সম্প্রতি রাশিয়া সিরিয়ার বেশ কয়েকটি বিদ্রোহী সংগঠনকে ‘জঙ্গি’ হিসেবে তালিকাভুক্ত করেছে। এ তালিকায় সবার আগে জায়েশ আল-ইসলামের নাম ছিল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, সৌদি অর্থায়নে পরিচালিত জায়েশ আল-ইসলাম সিরিয়ার সবচেয়ে শক্তিশালী বিদ্রোহী সংগঠন। সম্প্রতি রিয়াদে অনুষ্ঠিত সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলোর বৈঠকে এই সংগঠনও যোগ দিয়েছিল।

এদিকে, শীর্ষ নেতা নিহত হওয়ার পরপরই জায়েশ আল-ইসলাম নতুন নেতার নাম ঘোষণা করেছে। তার নাম, আবু হুমাম। তিনি দামেস্কের দুমা’র বাসিন্দা।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।