ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২০ বছরে মুসলমানদের বৃদ্ধিহার হবে দ্বিগুণ: সমীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১
২০ বছরে মুসলমানদের বৃদ্ধিহার হবে দ্বিগুণ: সমীক্ষা

ওয়াশিংটন: আগামী ২০ বছরে বিশ্বে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা অমুসলিমদের চেয়ে দ্বিগুণ হারে বাড়বে। যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠানের সমীক্ষায় এ তথ্য জানা গেছে।



এ সমীক্ষায় অনুমান করে বলা হয়, আগামী একটি প্রজন্মেই মুসলমানদের সংখ্যা বিশ্বে অন্যান্য ধর্মাবলম্বী মানুষের তুলনায় এক-তৃতীয়াংশ বেশি হবে।

পিউ ফোরাম নামের একটি বেসরকারি সংস্থার গবেষকদের পরিচালিত জরিপে জন্মহার, মৃত্যুহার ও অভিবাসন হারের কথা বিবেচনায় রাখা হয়েছে। গবেষকরা বলেন, বিশ্বে মুসলিম জনগোষ্ঠীর বাৎসরিক বৃদ্ধির হার ১ দশমিক ৫ শতাংশ এবং অমুসলিমদের দশমিক ৭ শতাংশ। গবেষণায় এসব তথ্য তুলে ধরে আগামী দুই দশকের এ পূর্বানুমান করা হয়।

‘দ্য ফিউচার অব দ্য গ্লোবাল মুসলিম পপুলেশন’ শীর্ষক গবেষণায় বলা হয়, ২০৩০ সাল নাগাদ পৃথিবীর মোট জনসংখ্যার ২৬ দশমিক ৪ শতাংশই হবে মুসলিম। সেসময় পৃথিবীর মোট জনসংখ্যা দাঁড়াবে ৮৩০ কোটি।

২০৩০ সালে যুক্তরাষ্ট্রে মুসলমানদের সংখ্যা দাঁড়াবে ৬২ লাখ। এ মুহূর্তে সেখানে মুসলমান হচ্ছে ২৬ লাখ। এছাড়া আফ্রিকা, ইউরোপ, রাশিয়া প্রভৃতি অঞ্চলে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা বাড়বে।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।