ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আলেক্সান্দ্রিয়ায় পৃথক মিছিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১১
আলেক্সান্দ্রিয়ায় পৃথক মিছিল

আলেকজান্দ্রিয়া: প্রেসিডেন্ট হোসনি মোবারকের পদত্যাগের দাবিতে মিশরের দ্বিতীয় শহর আলেক্সান্দ্রিয়ায় মঙ্গলবার হাজার হাজার মানুষের একটি মিছিল বের হয়েছে। বিক্ষোভকারীরা আশা করছেন বিক্ষোভের অষ্টম দিনে এই সংখ্যা দশ লাখে পৌছাবে।

খবর এএফপি।

এএফপির একজন প্রতিবেদক জানান, আল-রামল স্টেশনের কাছে কায়েদ ইব্রাহিম মসজিদের সামনে ৫০ হাজারেও বেশি মানুষ সমবেত হয়েছে। মুহূর্তের মধ্যে হাজার হাজার মানুষ এই স্কয়ারে জড়ো হওয়া শুরু করে।

তিন দশক ধরে চলা মোবারক শাসনের অবসান দাবিতে আলেক্সান্দ্রিয়ায় ‘লাখো মানুষের মিছিল’ আহ্বান করা হয়। মঙ্গলবার কায়রোতে একই ধরনের একটি মিছিল ডাকা হলে কর্তৃপক্ষ সব ট্রেন চলাচল বন্ধ করে দেয়। তবে আলেক্সান্দ্রিয়াতে বিক্ষোভ দমাতে পারেনি কর্তৃপক্ষ।

বিক্ষোভকারীদের অনেকে মিশরের পতাকা উড়ছিল এবং গত মাসে জনরোষে পালিয়ে যাওয়া তিউনিসিয়ার প্রেসিডেন্ট জাইন আল-আবিদিন বেন আলির কথা উল্লেখ করে স্লোগান দিচ্ছিল, ‘জঞ্জাল তুমি চলে যাও, বেন আলির সঙ্গে একত্রিত হও। ’
 
এছাড়াও ক্ষুব্ধ বিক্ষোভকারীদের একাংশ মোবারকের কুশপুত্তলিকা বহন করে স্লোগান দিচ্ছিল, ‘মোবারক ঈশ্বরের করুণা ছাড়াই মারা গেছেন। ’ হাসপাতাল থেকে সদ্য বের হয়ে আসা ওসামা মাঘাজি নামের একজন জাহাজ শ্রমিকও এই মিছিলে যোগ দিয়েছেন। তিনি শুক্রবার বিক্ষোভের সময় পুলিশের গুলিতে তার হাত হারান। মাঘাজি এএফপিকে বলেন, ‘নিজেদের ভাগ্য নির্ধারণ করা মানুষের অধিকার। ’ তিনি আরও বলেন পুলিশের গুলিতে তার হাত চলে গেলেও তিনি খুশি।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।