ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমাদের উদ্দেশে রাশিয়া

নিজের কাজ করুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
নিজের কাজ করুন

মস্কো: দেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক না গলানো জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি বুধবার রূঢ় প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া।

ধনকুবের মিখাইল খোদরকোভস্কি দ্বিতীয়বারের মতো দোষী সাব্যস্ত হওয়ায় যুক্তরাষ্ট্র এবং ইউরোপ এর ‘অগ্রহণযোগ্য‘ সমালোচনা করলে রাশিয়া এই প্রতিক্রিয়া জানায়।



উল্লেখ্য, ১৯৯৮ থেকে ২০০৩ সালের মধ্যে তেল কোম্পানি ইউকোস থেকে ২১ কোটি ৮ লাখ টন তেল আত্মসাতের ঘটনায় সোমবার তাকে দীর্ঘমেয়াদের কারাদ- দেওয়া হয়। ইতিমধ্যে তিনি আট বছরের সাজা ভোগ করেছেন। এই প্রেক্ষিতেই পশ্চিমাঞ্চলীয় দেশগুলো এই রায়ের বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করে।

হোয়াইট হাউস একে ‘বিচারের পক্ষপাতিত্ব প্রয়োগ’ উল্লেখ করে এ বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে। ফ্রান্স একে আইনের ওপর রাশিয়ার সরকারের আধিপত্য বলে ব্যাখ্যা করে। কানাডার পররাষ্ট্রমন্ত্রী লরেন্স ক্যানন একটি বিবৃতিতে বলেন, ‘বিচারসংক্রান্ত বিষয়ে রাজনৈতিকরা কোনো হস্তক্ষেপ করতে পারে না। ’

এদিকে, খোদরকোভস্কি ২০১১ সাল পর্যন্ত জেলে থাকার কথা থাকলেও অর্থ জালিয়াতির অভিযোগে কারণে আইনজীবীদের আবেদনে বিচারক যদি সম্মত হয় তাহলে তাকে ২০১৭ সাল পর্যন্ত কারাদ- ভোগ করতে হবে।

চলতি মাসের শুরুর দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন টেলিভিশনের একটি অনুষ্ঠানে বলেন, ‘চোরকে অবশ্যই জেলে থাকতে হবে। ’ তার এই মন্তব্যের পর দেশটির আদালত সঠিক বিচারের ক্ষেত্রে চাপের মধ্যে থাকবে বলে মনে করা হচ্ছিল।  

তবে বিখ্যাত সাংবাদিক মিখাইল ফিশম্যান বলেন, ‘আদালতের ওপর কোনো চাপ ছিল না। আদালত নিজে থেকেই এ সিদ্ধান্ত নিয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, ২৯ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।