ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সবচেয়ে প্রশংসিত নারী-পুরুষ

বারাক ওবামা ও হিলারি ক্লিনটন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০
বারাক ওবামা ও হিলারি ক্লিনটন

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের বাৎসরিক জনমত জরিপে টানা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট বারাক ওবামা সবচেয়ে প্রশংসিত পুরুষ ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন।

আর চলতি বছরেই সেরা প্রশংসিত নারী ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন।



মার্কিন দৈনিক ইউএসএ টুডে ও সাময়িকী গ্যালাপের যৌথ জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে।

গতবারের নির্বাচিত টিভি ব্যক্তিত্ব অপরাহ্ উইনফ্রে এবং আলাস্কার সাবেক গভর্নর সারাহ পলিনকে পিছনে ফেলে সেরা হয়েছেন হিলারি।

ইউএসএ টুডে আয়োজিত এই বার্ষিক জনমত জরিপের ফলাফল প্রকাশ করা হয় সোমবার। যুক্তরাষ্ট্রে বসবাসকারী নাগরিকরা বিশ্বের যে কোনো নারী ও পুরুষের মধ্য থেকে তাদের পছন্দের ব্যক্তিত্বকে বেছে নেন। তাদের পছন্দের ভিত্তিতে সবচেয়ে জনপ্রিয় দশজনের তালিকা প্রকাশ করা হয়।

ওবামা ২০০৮ সালের নির্বাচনের পর থেকেই সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়ে আসছেন। তিনি ২২ শতাংশ ভোট নিয়ে তার পূর্বসূরী প্রেসিডেন্টদের থেকে অনেক এগিয়ে আছেন। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ পেয়েছেন ৫ শতাংশ ভোট এবং বিল ক্লিনটন পেয়েছেন ৪ শতাংশ ভোট। অবশ্য ওবামা গত দু’বারের তুলনায় এবার ভোট কম পেয়েছেন। ২০০৮ সালে ৩২ শতাংশ এবং ২০০৯ সালে ৩০ শতাংশ ভোট পেয়ে শীর্ষে ছিলেন তিনি ।

২ শতাংশ অথবা এর কম ভোট নিয়ে তালিকায় আছে সাবেক দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, ধনকুবের বিল গেটস, পোপ ষোড়শ বেনেডিক্ট, সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার, টক-শো উপস্থাপক গ্লেন বেক এবং দালাই লামা।

হিলারি ক্লিনটন ১৯৯২ সাল থেকে এই জরিপে ১৫ বার সবচেয়ে জনপ্রিয় নারী ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন। এই বছর তিনি মোট ১৭ শতাংশ ভোট পেয়েছেন। ১২ শতাংশ ভোট নিয়ে তার কাছাকাছি অবস্থানে আছেন সারাহ পলিন। অপরাহ্ ১১ শতাংশ এবং মিশেল ওবামা পেয়েছেন ৫ শতাংশ ভোট।

২ শতাংশ কিংবা এর কম ভোট নিয়ে জনপ্রিয় নারীদের তালিকায় আরও আছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস, ব্রিটেনের রানী এলিজাবেথ, অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারিট থ্যাচার, মিয়ানমারের গণতন্ত্রকামী নেত্রী অং সান সুচি, এবং সাবেক ফার্স্ট লেডি লরা বুশ এবং বারবারা বুশ।

ইউএসএ টুডে-গ্যালাপ ১০ ডিসেম্বর টেলিফোন সাক্ষাৎকারের ভিত্তিতে প্রায় এক হাজার ১৯ জন প্রাপ্তবয়স্ক জনগণের ওপর জরিপটি পরিচালনা করে।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, ২৮ ডিসেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।