ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২০১০ সালে দায়িত্বরত অবস্থায় ১০৫ সাংবাদিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০
২০১০ সালে দায়িত্বরত অবস্থায় ১০৫ সাংবাদিক নিহত

জেনেভা: দায়িত্বরত অবস্থায় ২০১০ সালে ১০৫ জন সাংবাদিক নিহত হয়েছেন। সাংবাদিক হত্যাকে মহামারি আখ্যা দিয়ে সোমবার গণমাধ্যম বিষয়ক বেসরকারি সংস্থা প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) এ তথ্য জানিয়েছে।



জেনেভাভিত্তিক পিইসির ওয়েবসাইটে জানানো, ২০০৮ সালে সাংবাদিক হত্যার সংখ্যা ছিল ৯১ জন। ২০০৯ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ১২২ জন।

পিইসির মহাসচিব ব্লাইস লেমপেন বলেন, সাংবাদিক হত্যা মহামারি আকার ধারণ করেছে, এর কোনো প্রতিকার হচ্ছে না। তিনি অভিযোগ করেন, আন্তর্জাতিক সম্প্রদায়গুলো সাংবাদিক হত্যা থামাতে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

চলতি বছর সাংবাদিকদের জন্য পাকিস্তান এবং মেক্সিকোতে কাজ করা সবচেয়ে কঠিন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। ২০১০ এ দুটি দেশেই ১৪ জন করে সাংবাদিক নিহত হয়েছেন ।

গত পাঁচ বছরে ৫২৯ জন গণমাধ্যম কর্মীকে হত্যা করা হয়েছে । এর মধ্যে পাঁচ ভাগের এক ভাগ সাংবাদিক হত্যার ঘটনা ঘটেছে ইরাকে।

পিইসির সভাপতি হেদায়েত আবদেল নবী সাংবাদিকদের রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেন, ‘আসুন, ২০১১ সালে সাংবাদিক হত্যা ঠেকানোর লক্ষ্য নিয়ে সবাই একসঙ্গে কাজ করি। ’

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।