ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়া সঠিক পথে এগুচ্ছে: বিল রিচার্ডসন

আর্ন্তজাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০
উ. কোরিয়া সঠিক পথে এগুচ্ছে: বিল রিচার্ডসন

বেইজিং: কোরিয়ার চলমান সংকটের মীমাংসাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের বিল রিচার্ডসন উত্তর কোরিয়ার পাল্টা হামলা না করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, কোরীয় উপদ্বীপের সমস্যা মোকাবেলায় উত্তর কোরিয়া সঠিক পথে এগুচ্ছে।

তিনি বলেন, তবে এর গতিশীলতা ধরে রাখার জন্য দক্ষিণ কোরিয়াকে কথায় নয় কাজে বিশ্বাসী হতে হবে।



উল্লেখ্য, রিচার্ডসন সোমবার ঘোষণা করেন যে উত্তর কোরিয়া  জাতিসংঘ পরমাণু পরিদর্শকদের দেশে ফিরতে দিতে সম্মত হয়েছে। এছাড়া দেশটি বিরোধপূর্ণ অঞ্চলগুলো নজরদারিতে রাখার জন্য সিউল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ত্রিপক্ষীয় সামরিক কমিশন গঠন করতেও রাজি হয়েছে।

এছাড়া তৃতীয়পক্ষের হস্তক্ষেপে এই আলোচনায় পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়া থেকে তেল কিনতে সম্মত হয়েছে।

রিচার্ডসন মঙ্গলবার  বলেন, ‘আমার মনে হয় উত্তর কোরিয়া বুঝতে পারছে তারা আলোচনার ক্ষেত্রে সঠিক পথে চলছে না। তারা সমস্যা সমাধানে কিছু ভুল পদক্ষেপ নিয়েছে এবং তারা এখন সঠিকভাবেই এগুতে চায়। উত্তর কোরিয়া কিছু ক্ষেত্রে একগুঁয়ে আচরণ করলেও আর পাল্টা হামলা করবে না। আমি যে প্রস্তাব করেছি তারা তাতে সম্মত। এখন তাদের এই কথাগুলো কাজে পরিণত করতে হবে। তাছাড়া উভয় পক্ষেরই এখন শান্ত হয়ে যাওয়ার সময় এসেছে। ’

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ২১ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।