ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি

সিনেটরদের সমর্থন আদায়ের চেষ্টা ওবামার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০
সিনেটরদের সমর্থন আদায়ের চেষ্টা ওবামার

ওয়াশিংটন: প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তার উচ্চপদস্থ কূটনৈতিক ও সামরিক উপদেষ্টারা রাশিয়ার সঙ্গে অস্ত্র সংক্রান্ত চুক্তি বিষয়ে সিনেটরদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন।

সোমবার রিপাবলিকানদের সমর্থন আদায়ে প্রায় চার ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকে চুক্তির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।



ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন ‘স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি’ (স্টার্ট) নামক চুক্তির বিষয়ে টেলিফোনের মাধ্যমেও রিপাবলিকানদের কাছে সমর্থন আদায়ের চেষ্টা করছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা।

যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা অ্যাডমিরাল মাইক মুলেন চুক্তির স্বপক্ষে একটি খোলাচিঠি লেখেন। তিনি তার চিঠিতে লিখেছেন, সংগঠিত সামরিক বাহিনীর সবাই নতুন এ চুক্তিকে  সমর্থন করছে।

স্টার্ট চুক্তিটিকে রাশিয়ার সঙ্গে ওবামা প্রশাসনের সম্পর্ক পুনঃস্থাপনের একটি কৌশল বলে মনে করা হচ্ছে। হোয়াইট হাউস এবং শীর্ষ ডেমোক্র্যাটরা চুক্তিতে সমর্থন আদায়ের ব্যাপারে আত্মবিশ্বাস প্রকাশ করেছে।

চুক্তিতে ৬০ জন সিনেটরের সমর্থনের ব্যাপারে ওবামা প্রশাসন আশাবাদী। তবে মোট দুই-তৃতীয়াংশ ভোট অর্থাৎ ১০০ জন সিনেটরের সবাই উপস্থিত থাকলে ৬৭ জনের সমর্থন দরকার হবে।

সোমবারের আলোচনার পর রিপাবলিকান সিনেটর স্কট ব্রাউন চুক্তির পক্ষে তার সমর্থন জানান। আরেক রিপাবলিকান সিনেটর বব কর্কারও এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২১৮ ঘণ্টা, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।