ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হোয়াইট হাউসের সামনে যুদ্ধবিরোধী ১২ বিক্ষোভকারী গ্রেপ্তার

আন্তজাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১০
হোয়াইট হাউসের সামনে যুদ্ধবিরোধী ১২ বিক্ষোভকারী গ্রেপ্তার

ওয়াশিংটন: আফগান যুদ্ধের বিরোধিতা এবং উইকিলিকসের সমর্থনে বিক্ষোভ করায় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের সামনে ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে ড্যানিয়েল এলসবার্গ নামের একজন রয়েছেন যিনি ভিয়েতনাম যুদ্ধ নিয়ে পেন্টাগনের নথি ফাঁস করেছিলেন।



বিক্ষোভ কর্মসূচি চলার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউসের ভিতরে আফগান যুদ্ধের কৌশল নিয়ে পর্যালোচনা করছিলেন। আর বাইরে শতাধিক লোক ‘শান্তি চাই’ বলে সেøাগান দিচ্ছিল। তাদের মধ্যে বেশিরভাগই ছিলেন বয়স্ক। গ্রেপ্তার হওয়ার আগ পর্যন্ত তারা চিৎকার অব্যাহত রাখে।

উল্লেখ্য, গ্রেপ্তার হওয়া ড্যানিয়েল এলসবার্গ সরকারের উপদেষ্টা ছিলেন। তিনি ভিয়েতনাম যুদ্ধ পরিকল্পনার পেন্টাগন নথিপত্র ফাঁস করেন। উইকিলিকসের কাছে যুক্তরাষ্ট্রের গোপন তথ্য ফাঁস করে দেওয়ার জন্য সন্দেহভাজন ব্র্যাডলি ম্যানিংকে অভিভাদন জানায় বিক্ষোভকারীরা।

এদিকে, এলসবার্গ আফগান যুদ্ধ নিয়ে ওবামা সম্পর্কে ভবিষ্যৎবানী করেছেন, ‘প্রেসিডেন্টরা কখনই বলতে পছন্দ করে না যে তারা ভুল করেছেন। ’ তিনি আরও বলেন, ‘আমি ভয় হয়, ব্র্যাডলি ম্যানিংয়ের মতো আরও লোকজন এগিয়ে আসলে না এরকম ভুল চলতেই থাকবে। ‘

তথ্য ফাঁস করার অভিযোগে ম্যানিংকে ৫৪ বছর কারাদ- দেওয়া হয়েছে। মার্কিন এই সেনা এখন নির্জন কারাগারে সময় কাটাচ্ছেন।

উল্লেখ্য, ওবামা ইরাক যুদ্ধের বিরোধী ছিলেন। আগামী বছর সেনা প্রত্যাহার করার শর্তে তিনি আফগানিস্তানে নতুন সেনাসংখ্যা বাড়িয়েছেন। ২০০১ এর ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে সেনা পাঠায় যুক্তরাষ্ট্র।

এদিকে, ওবামা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার না করার বিষয়ে বলেন, ‘তালেবান এবং আল-কায়েদা বাহিনী দমন করার জন্য আরও সময় প্রয়োজন। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩৪ ঘণ্টা, ১৭ ডিসেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।