ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জিয়াবাও-মনমোহনের বৈঠক:

১০ হাজার কোটি ডলার বানিজ্য করার বিষয়ে মতৈক্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০
১০ হাজার কোটি ডলার বানিজ্য করার বিষয়ে মতৈক্য

নয়াদিল্লি: ভারত এবং চীন ২০১৫ সালের মধ্যে ১০ হাজার কোটি ডলার বানিজ্য করার বিষয়ে একমত হয়েছে। চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও ও ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এর মধ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে মতৈক্য হয়।



তবে বৈঠকে ২৬/১১ এর মুম্বাই হামলা নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। এমনকি পাকিস্তানের সন্ত্রাসের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার বিষয়েও কোনো আলোচনা হয়নি।

কিন্তু দুই দেশের যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তালিকাভ’ক্ত জামাতুল দাওয়া, লস্করি তাইয়েবা  এবং হাফিজ সাইদ সন্ত্রাসবাদের প্রতিনিধি।

যদিও এখনো চীন জামাতুল দাওয়াকে সন্ত্রাসী তালিকায় অন্তভ’ক্ত করেনি। তবে এবিবৃতির মাধ্যমে সেবিষয়ে কিছুটা অগ্রগতি হলো বলে ধরা হচ্ছে।  

এছাড়া ভারতের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পেতে এখনো চীন সরাসরি সমর্থন জানায়নি।

যৌথ সংবাদ সম্মেলনের পর গণমাধ্যমের কাছে যৌথ বিবৃতি তুলে ধরা হয়। এতে জাতিসংঘে ভারতের ভ’মিকার সমর্থন করে চীন এবং নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদের প্রতি স্বাগত জানায়।

বুধবার তিন দিনের সফরে ভারতে পৌঁছেছেন জিয়াওবো। দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নে তার সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গত দুইদিনে চীন ও ভারতের সঙ্গে ৬ টি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করেছে। চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এর বৈঠকের পর এসব চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দুই নেতাই  উভয় দেশের ব্যাংকিং খাতের উন্নয়ন এবং যোগাযোগ বাড়ানোর বিষয়ে একমত হন এবং এসব সিদ্ধান্ত গ্রহনে দুই নেতা স্বাগত জানান।

দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের প্রতি জোড় দিয়ে জিয়াবাও বলেন, ‘আমি বিশ্বাস করি আমাদের চেষ্টার মধ্য দিয়ে দুই দেশের উচ্চ পর্যায়ে সহযোগিতা এবং বন্ধুত্ব শক্তিশালী হবে। ’

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।