ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে সম্মত দক্ষিণ কোরিয়া-ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে সম্মত দক্ষিণ কোরিয়া-ইন্দোনেশিয়া

বালি: দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের বিষয়ে সম্মত হয়েছে দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়া। অস্ত্রের উন্নয়ন, জ্বালানি, অবকাঠামো, প্রতিরক্ষা এবং সবুজ প্রযুক্তির মত ক্ষেত্রগুলোকে সহযোগিতা বাড়ানোর বিষয়ে সম্মতি প্রকাশ করেছে দেশ দুটি।



আঞ্চলিক গণতান্ত্রিক ফোরামের সম্মেলনের পাশাপাশি একান্ত ব্যক্তিগত বৈঠকে দেশ দুটির নেতারা এ বিষয়ে সম্মত হন বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে চেওঙ্গ ওয়া দায়ে জানান।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়াং-বাকের সঙ্গে ওই বৈঠকে দ্বিমুখী বাণিজ্যের মূল্য বাড়িয়ে ৪ হাজার কোটি মার্কিন ডলার করার বিষয়ে আশা প্রকাশ করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোইয়োনো। ২০১৪ সালে তার মেয়াদ শেষ হওয়ার আগেই এর বাস্তবায়নের বিষয়ে আশ্বাস দেন। চেওঙ্গ ওয়া দায়ের মুখপাত্র কিমহে-জুঙ্গ এ তথ্য জানান।

সাংবাদিকদের কিম বলেন, ‘বিশেষত প্রতিরক্ষা শিল্পে সহযোগিতা বাড়ানোর বিষয়ে নেতারা সম্মত হন। ’

এক্ষেত্রে প্রশিক্ষণ বিমান, সাবমেরিন, ট্যাঙ্কসহ অন্যান্য অস্ত্রের উৎপাদন ও বাণিজ্যের প্রস্তাব করেন ইয়োধোইয়োনো।

এদিকে কিছুদিন ধরেই ইন্দোনেশিয়ার কাছে টি-৫০ গোল্ডেন ঈগল নামের সুপারসনিক প্রশিক্ষণ বিমান রপ্তানির চেষ্টা করে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। এ বাণিজ্য সফল হলে এটিই হবে সিউলের নিজস্ব প্রযুক্তির কোনো বিমান রপ্তানির ঘটনা। এসব বিমানের প্রতিটির মূল্যই ২ কোটি ডলার।

এ বিষয়ে মুখপাত্র বলেন, ‘প্রতিরক্ষা বিষয়ে আলোচনা করতে আগামী বছরের প্রথমেই দক্ষিণ কোরিয়ায় বিশেষ দূত পাঠাবেন প্রেসিডেন্ট ইয়োধোইয়োনো। ’

বালিতে বৃহস্পতিবার অনুষ্ঠিত এ বৈঠকে অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়েও সম্পর্ক জোরদারের বিষয়ে সম্মত হন উভয় দেশের প্রধানরা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪১ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।