ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় রেলের জমি অধিগ্রহণ চেষ্টায় বিক্ষোভ

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০

কলকাতা: সিঙ্গুর, নন্দীগ্রামের কায়দায় এবার গণপ্রতিরোধের মুখে তৃণমুল নেত্রী মমতা ব্যানার্জির রেল মন্ত্রণালয়। পশ্চিমবঙ্গের হাওড়া জেলার সাঁকরাইলে রেলের কারখানার জমি অধিগ্রহণ করতে গিয়ে বুধবার ফিরে আসতে বাধ্য হলেন রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা।



রাজ্য প্রশাসন সূত্রে জানা গেছে, ‘সাকঁরাইল থানার ভগবতীপুর মৌজায় রাজ্য সরকারের কাছ থেকে ৩০ বছর আগে পাওয়া জমি ভরাটের কাজ করতে গেছিলেন রেলের ঠিকাদাররা। কাজ শুরু করার পর স্থানীয় মানুষজন সেখানে প্রতিরোধ গড়ে তোলেন। ’

সূত্র আরও জানায়, তাদের দাবি বর্তমান বাজার দরের ভিত্তিতে তাদের জমির দাম দিতে হবে। প্রকল্পে স্থানীয় যুবকদের যুক্ত করতে হবে। জিনিসপত্র কিনতে হবে স্থানীয় মানুষদের কাছ থেকে। আর ঐ জমিতে রেল কী করতে চায় তা স্পষ্টভাবে ঘোষণা করতে হবে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই হাওড়া স্টেশনে এক অনুষ্ঠানে রেলমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষণা করেছিলেন, ঐ স্থানে রেলের ডিএসইউ কোচ কারখানা হবে।

এই ঘটনায় মমতা ব্যানার্জি প্রচন্ড ক্ষোভ প্রকাশ করে মঙ্গলবার কলকাতায় বলেন, স্থানীয় মানুষ যদি না চান, তাহলে ওখানে কারখানা হবে না। তবে কারখানা হলে অনেক মানুষের কর্মসংস্থান হত।

এদিকে, কলকাতার রাজনৈতিকমহল মনে করছে, মমতা সিঙ্গুর, নন্দীগ্রামে এই একই আন্দোলন করে যে রাজনৈতিক সফলতা পেয়েছিলেন এবার সেই সাফল্যই তার মন্ত্রাণালয়ের পথের কাঁটা হয়ে দাঁড়াচ্ছে।

ভারতীয় সময়: ২১১৩ঘণ্টা, ৮ ডিসেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।