bangla news

চকোলেট খেলে নারীদের হৃদরোগের ঝুঁকি কমবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৬ ৮:৩২:৩০ পিএম

অল্প পরিমাণে চকোলেট খেলে তা নারীদের হৃদরোগের ঝুঁকি থেকে রক্ষা করতে পারে। তবে প্রতিদিন চকোলেট খাওয়ার অভ্যাস তা অকার্যকর হতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

লন্ডন: অল্প পরিমাণে চকোলেট খেলে তা নারীদের হৃদরোগের ঝুঁকি থেকে রক্ষা করতে পারে। তবে প্রতিদিন চকোলেট খাওয়ার অভ্যাস তা অকার্যকর হতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে প্রথমবারের মত নয় বছরব্যাপী সম্পাদিত একটি গবেষণার ফল প্রকাশ করা হয়। এতে ৩১ হাজার ৮২৩ জন সুইডিশ নারীর ওপর উচ্চ গুণসম্পন্ন কালো চকোলেট গ্রহণ ও এর সঙ্গে তাদের হৃদরোগের ঝুঁকির সম্পর্ক বিষয়ে গবেষণা করা হয়।

এ নারীরা প্রতি সপ্তাহে গড়ে উচ্চ গুণসম্পন্ন এক বা দুইটি চকোলেট খেলে তা ৩২ শতাংশ পর্যন্ত হৃদরোগের ঝুঁকি কমাতে পারে বলে ব্রিটেনের সংবাদপত্র টেলিগ্রাফে প্রকাশিত এ গবেষণার ফলাফলে জানা যায়।  

প্রতি মাসে এক থেকে তিনটি চকলেট হৃদরোগের ঝুঁকি ২৬ শতাংশ পর্যন্ত কমাতে সক্ষম। তবে যারা দিনে অন্তত একটি বা তারও বেশি চকোলেট খায় তারা হৃদরোগের ঝুঁকি কমার বিষয়টি থেকে লাভবান হয় না।

কেননা, পুষ্টিকর খাবারের পরিবর্তে প্রতিদিন চকোলেট খেলে তা হৃদরোগের ঝুঁকি কমানোর পরিবর্তে অতিরিক্ত ক্যালরির পরিমাণ বাড়িয়ে দেয় বলে গবেষণার পরিচালক ম্যারি মিটলেম্যান জানান।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের কার্ডিওভাসকুলার ইপিডেমিওলজি রিসার্চ ইউনিটের পরিচালক মিটলেম্যান বলেন, “চকোলেট একটি ক্যালরি-সমৃদ্ধ খাবার, এ বিষয়টি উপেক্ষা করা সম্ভব নয়। অধিক পরিমাণে চকোলেট খাওয়ার অভ্যাস থাকলে ওজন বাড়ার ঝুঁকি ক্রমেই বাড়তে থাকে। কিন্তু, একটি নির্দিষ্ট পরিমাণে কালো চকোলেট গ্রহণ শেষ পর্যন্ত উপকারী।”  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-16 20:32:30