ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপে ব্যাপক তুষারপাত, স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
ইউরোপে ব্যাপক তুষারপাত, স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত

লন্ডন: ইউরোপে প্রত্যাশিত সময়ের বেশ আগেই শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে প্রবল তুষারপাত।

এর ফলে পশ্চিম ইউরোপের চারটি বিমানবন্দর বন্ধ হয়ে গেছে। স্তব্দ হয়ে গেছে অনেক জায়গার জনজীবন।

ব্রিটেনের বন্ধ হওয়া বিমানবন্দরগুলোর মধ্যে অন্যতম ব্যস্ত গাটউইক বিমানবন্দরও রয়েছে। এছাড়া স্কটল্যাল্ডের এডিনবরা বিমানবন্দর, ফ্রান্সের লিওন-ব্রন বিমানবন্দর এবং সুইজারল্যান্ডের জেনেভা বিমানবন্দর বন্ধ রয়েছে। তবে রানওয়ে থেকে বরফ সরিয়ে ফেলার কাজে ব্যস্ত রয়েছেন কর্মীরা।

প্রায় গোটা ইউরোপ জুড়েই তাপমাত্রা মাইনাসে নেমে এসেছে। স্কটিং আইল্যান্ডের আল্টনাহারা শহরের তাপমাত্রা সর্বনিম্ন মাইনাস ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা আরও কমে যাওয়ার আশঙ্কা করেছেন আবহাওয়াবিদরা।

ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষ দুই শতাধিক ফ্লাইট বাতিল করেছে। গ্যাটউইক বিমানবন্দর বৃহস্পতিবার সকাল পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এতে ৬০০ ফাইটের অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

লন্ডনের সঙ্গে প্যারিস, ব্রাসেলসের মতো গুরুত্বপূর্ণ শহরগুলোর যোগাযোগ রক্ষাকারী হাইস্পিড প্যাসেঞ্জার ট্রেন ইউরোস্টারও বন্ধ রাখা হয়েছে। বহু জায়গাতে রেলওয়ে ট্রাকের ওপর বরফ পড়ে আছে। ঘন কুয়াশা ঢেকে রেখেছে চারপাশ।

এছাড়া ব্রিটেরেন ভিতরেই লন্ডন থেকে লিভারপুল, শেফিল্ডসের মতো শহরগুলোতেও ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। লন্ডনের সঙ্গে অন্যান্য শহরগুলোর সড়কপথের অবস্থাও খারাপ।

ইতালির মহাসড়কের দেড় হাজার কিলোমিটার বরফে ঢাকা পড়েছে।

তুষারপাতে বন্ধ রয়েছে স্কুল, কলেজ। ব্যাহত হয়েছে স্বাভাবিক জনজীবন।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।