ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তান বিষয়ে আরও ইউরোপীয় সাহায্যের আবেদন হিলারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০

অ্যাস্তানা, কাজাখস্তান: মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি রডহ্যাম কিনটন ইউরোপের নিরাপত্তা সংস্থার কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন। হিলারি সংস্থাটিকে আফগানিস্তানের স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সাহায্য করা এবং বিশ্বব্যাপী মানবাধিকার বিষয়ে সোচ্চার হওয়ার আবেদন জানান।



বুধবার তিনি অরগানাইজেশন ফর সিকিউরিটি এন্ড কোঅপারেশন ইন ইউরোপ (ওএসসিই) বিষয়ক সম্মেলনের প্রথম অধিবেশনে এ আহ্বান জানান। ১১ বছরের মধ্যে সংস্থাটির এটা প্রথম সম্মেলন।

একইসঙ্গে তিনি শুধু সশস্ত্র হামলার বিরুদ্ধে নয় বরং একইসঙ্গে গণতন্ত্র, মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতা রক্ষার জন্য ‘সমন্বিত নিরাপত্তা’র আবেদন করেন।    

এছাড়াও সম্প্রতি উইকিলিকসের মার্কিন গোপন কূটনৈতিক দলিল ফাঁসের ঘটনা সত্ত্বেও প্রেসের স্বাধীনতা রক্ষার আহ্বানও জানান হিলারি কিনটন। তবে উইকিলিকস বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

স্নায়ু যুদ্ধের শত্রুদের মধ্যে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে ১৯৭০ সালে ওএসসিই আত্মপ্রকাশ করে। এটাই একমাত্র আঞ্চলিক নিরাপত্তা সংস্থা যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া উভয় সদস্য।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭১১ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।