ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইকিলিকস নিয়ে মিত্রদের সঙ্গে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
উইকিলিকস নিয়ে মিত্রদের সঙ্গে যোগাযোগ করছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন: উইকিলিকসের সম্ভাব্য গোপন দলিল প্রকাশকে কেন্দ্র করে মিত্র দেশের সঙ্গে যোগাযোগ করেছে মার্কিন সরকার। সম্ভাব্য য়তির পরিমাণ কমানোর উদ্দেশ্যে শুক্রবার দিন শেষে এ উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র।



ওয়াশিংটন থেকে সরকারকে এ তথ্য জানানো হয়। এর মধ্য দিয়ে অন্যান্য দেশের সঙ্গে মার্কিন সম্পর্কের স্পর্শকাতর বিষয়গুলো প্রকাশিত হলে যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলোর জন্য বিব্রতকর হবে বলে আশঙ্কা করা হচ্ছে।  

এদিকে সর্বোচ্চ খারাপ পরিস্থিতি এড়াতে যুক্তরাষ্ট্র এ পদপে নিয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ ক্রাউলি জানান।

ক্রাউলি বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করে দলিলপত্রের সম্ভাব্য প্রকাশ বিষয়ে সতর্ক করে দিচ্ছেন। ’

উইকিলিকস বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন এরইমধ্যে জার্মানি, সৌদি আরব, সংযুক্ত আরব-আমিরাত, ব্রিটেন, ফ্রান্স এবং আফগানিস্তানের নেতাদের সঙ্গে যোগযোগ করেছেন বলে ক্রাউলি জানান।

তিনি আরও বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা এখন থেকেই ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছি এবং গোপন দলিলপত্র প্রকাশের জন্য উইকিলিকসের নিন্দা জানাচ্ছি। ’

কিন্তু কি ধরনের দলিল কবে অনলাইনে প্রকাশ করা হবে এ বিষয়ে উইকিলিকস থেকে নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি।

তবে গত মাসে ইরাক যুদ্ধ বিষয়ে প্রকাশিত ৮ লাখ গোপন তথ্যের তুলনায় এ পরিমাণ সাতগুণ বেশি হবে বলে ওয়েবসাইটটি থেকে ইঙ্গিত দেওয়া হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।