ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সুচির মুক্তি: বিশ্ব নেতাদের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০
সুচির মুক্তি: বিশ্ব নেতাদের অভিনন্দন

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচির মুক্তির পর বিশ্ব নেতা ও সংগঠন তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সুচিকে নায়ক বলে অভিহিত করেন।

এক বিবৃতিতে সুচির মুক্তির ঘটনাকে তিনি স্বাগত জানান। তিনি বলেন, মিয়ানমারের জান্তা সকল রাজনৈতিক নেতাদের মুক্তি দেবেন বলেন আশা করি। মিয়ানমারের গণতন্ত্র, শান্তি এবং পরিবর্তনে সুচি অবদান রাখতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড কেমেরন সুচির মুক্তির বিষয়ে বলেন, ‘তার মুক্তি দীর্ঘ প্রতিক্ষার ফসল। আমরা যারা বাক স্বাধীনতা, গণতন্ত্র এবং মানবাধিকার চাই তাদের জন্য অং সান সুচি অনুপ্রেরনার অংশ। ’

ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি মিয়ানমার জান্তাকে সতর্ক করে দিয়ে বলেছেন, সুচির স্বাধীন চলাফেরা এবং মতামত প্রকাশে যেনো কোনো বাঁধা দেওয়া না হয়।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাউরিজু মাশারি সুচিকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘তার মুক্তির খবরটি খুবই ইতিবাচক। ৭ নভেম্বর নির্বাচনের আগে তাকে মুক্তি না দেওয়ায় আমরা খুবই হতাশ হয়েছি। ’

আসিয়ান প্রধান সুরিন পিটসোয়ান বলেন, ‘আমি খুবই স্বস্থি বোধ করছি। আশা করি তিনি জাতির পুনগঠনে অবদান রাখতে পারবেন। ’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সুচির মুক্তির বিষয়টি স্বাগত জানিয়েছে। তারা বাকি দুই হাজার ২০০ রাজনৈতিক নেতারও মুক্তি দাবি করেছে।

বাংলাদেশ সময়: ১৯১০ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।