ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন পণ্যবাহী বিমানে সন্দেহজনক মোড়ক: ওবামার সতর্কবার্তা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
মার্কিন পণ্যবাহী বিমানে সন্দেহজনক মোড়ক: ওবামার সতর্কবার্তা

ওয়াশিংটন/লন্ডন: ব্রিটেন ও দুবাই বিমান বন্দরে মার্কিন পণ্যবাহী বিমানে বিস্ফোরকের দুটি মোড়ক উদ্ধার করা হয়েছে। এ ঘটনাকে ‘বিশ্বাসযোগ্য সন্ত্রাসী হুমকি’ বলে শুক্রবার সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

বিমানবন্দরে খুঁজে পাওয়া মোড়ক দুটি ইয়েমেন থেকে আসা। দু’টির গায়েই শিকাগোর ইহুদী ধর্মমন্দিরের ঠিকানা রয়েছে।

দুটি মোড়কেই বিস্ফোরক দ্রব্য ছিলো বলে ওবামা জানান। তবে এগুলো সক্রিয় বোমা ছিলো কিনা কর্মকর্তারা এ বিষয়টি নিশ্চিত করেননি।

ওবামার সন্ত্রাসবাদবিরোধী উচ্চ পর্যায়ের পরামর্শক জন ব্রেনান বলেন, ‘মোড়ক দুটি এমনভাবে তৈরি তা যেকোনো ধরনের আক্রমণে সক্ষম। ’

ব্রেনান বিষয়টি নিয়ে ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আব্দুল সালেহের সঙ্গে টেলিফোনে কথা বলেন। তিনি এর তদন্তে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

এ ঘটনার পর বর্তমানে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ ইয়েমেন থেকে আগত সব ফ্লাইট পর্যবেক্ষণ করছেন।

এর মধ্যে সম্ভাব্য হুমকির কারণে ফিলাডেলফিয়া, নিউইর্য়ক এবং নেয়ার্ক ও নিউ জার্সির বিমানবন্দরে আসা সব বিমান পরীক্ষা করে দেখা হয়।

এ বিষয়ে ওবামা বলেন, ‘গত ২৪ ঘণ্টার ঘটনা সন্ত্রাসবাদের বিরুদ্ধে সতর্ক থাকার প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দেয়। এক্ষেত্রে এ ধরনের হামলা থেকে আমাদের নাগরিকদের রক্ষায় প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপ নিতে হবে। ’

মধ্য ইংল্যান্ডের নটিংহামের কাছের বিমানবন্দরে ইউপিএস পণ্যবাহী বিমানে প্রথম মোড়কটি পাওয়া যায়। এর পরই ইয়েমেন থেকে আসা পণ্যবাহী বিমানে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।

দ্বিতীয় মোড়কটি দুবাই বিমানবন্দরের ফেডএক্স পরিচালিত ফ্লাইটে পাওয়া যায়। এর ভেতরে থাকা যন্ত্রটি তদন্তের জন্য গবেষণাগারে নেওয়া হয় বলে সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষ জানায়।

এদিকে ইয়েমেন থেকে আসা সব ফ্লাইট বাতিল করাসহ কর্তৃপক্ষের সঙ্গে প্রয়োজনীয় সব সহযোগিতা করা হচ্ছে বলে ফেডএক্স ও ইউপিএস জানায়।

আরব দ্বীপপুঞ্জের আল-কায়েদা জঙ্গি সংগঠন ক্রমাগত আক্রমণের পরিকল্পনা করে যাচ্ছে এবং তাদের সব সহযোগী সংস্থা ধ্বংসে যুক্তরাষ্ট্র ইয়েমেনের সঙ্গে কাজ করে যাচ্ছে বলে ওবামা জানান।

এদিকে পণ্যবাহী বিমানগুলো পরীক্ষা করার জন্য বৃহস্পতিবার রাতে প্রথম তদন্ত দল কাজ শুরু করে বলে ব্রেনান জানান। এর পর পরই ওবামা সন্ত্রাসী হুমকির সতর্কতা জারি করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।