ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বের সমৃদ্ধি সূচকে আরব আমিরাত ৩০তম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০
বিশ্বের সমৃদ্ধি সূচকে আরব আমিরাত ৩০তম

আবু ধাবি: সমৃদ্ধি সূচকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত প্রথম অধিকার করেছে। একই সূচকে বিশ্বে ৩০তম অবস্থান দেশটির।

আরব আমিরাত ভিত্তিক একটি অনলাইন পত্রিকা এ তথ্য প্রকাশ করেছে।

লন্ডনভিত্তিক লেগাটাম ইনস্টিটিউট এই সূচকটি প্রকাশ করেছে। এতে সামগ্রিকভাবে ১১০টি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নাগরিকদের জীবনমান বিবেচনায় রাখা হয়েছে।

সূচকে উত্তর ইউরোপে দেশগুলোই সবচেয়ে বেশি সমৃদ্ধশালী হিসেবে উঠে এসেছে। শীর্ষ তিনটি দেশ হচ্ছে যথাক্রমে, নরওয়ে, ডেনমার্ক ও ফিনল্যান্ড। সুইডেন, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ড যথাক্রমে ৬ষ্ঠ, ৮ম ও ৯ম অবস্থানে রয়েছে। অন্যান্য শীর্ষ দেশগুলো হচ্ছে, অস্ট্রেলিয়া (৪), নিউজিল্যান্ড (৫), কানাডা (৭), যুক্তরাষ্ট্র (১০), যুক্তরাজ্য (১৩)। শীর্ষ ২০টি দেশের ১৩টিই ইউরোপের।

পৃথিবীর ঘন বসতিপূর্ণ দেশগুলো সমদ্ধির তালিকায় নেই। যেসব দেশের জনসংখ্যা সাড়ে ১২ কোটির ওপর তারা এই তালিকায় নেই। এই বিবেচনায় সমৃদ্ধি সূচকে কেবল যুক্তরাষ্ট্রই রয়েছে।

পৃথিবীর মোট জনসংখ্যার ৪০ শতাংশই বসবাস করে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনে। এসব দেশও তালিকার ওপরে নেই। এদের মধ্যে কেবল ব্রাজিলের অবস্থানই ভালো (৪৫)। এছাড়া চীন (৫৮), রাশিয়া (৬৩) ও ভারত (৮৮) রয়েছে তালিকার নিচের দিকে।

তালিকার সবচেয়ে নিচে স্থান পাওয়া পাঁচটি দেশ হচ্ছে, জিম্বাবুয়ে, পাকিস্তান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ইথিওপিয়া ও নাইজেরিয়া।

লেগাটাম সমৃদ্ধি সূচকে প্রধান আটটি বিষয় বিবেচনায় রাখা হয়েছে। এগুলোর মধ্যে সমৃদ্ধির ভিত্তি হিসেবে অর্থনৈতিক উন্নয়ন, ব্যক্তিগত সুখ-স্বাচ্ছন্দকে বিবেচনায় রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।