ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু চুক্তি নিয়ে জাপানকে চাপ দেব না: মনমোহন সিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০
পরমাণু চুক্তি নিয়ে জাপানকে চাপ দেব না: মনমোহন সিং

টোকিও: বেসামরিক পরমাণু শিল্প চুক্তি নিয়ে জাপানকে চাপ দেবেন না বলে সোমবার মন্তব্য করেছেন ভারতের প্রধামন্ত্রী মনমোহন সিং। তিনি জাপানে দুই দিনের সফরে রয়েছেন।

খবর এনডিটিভি’র।

তবে মনোমোহন সিং বলেন, তিনি আশা করেন ভারতের পরমাণু শিল্প সম্প্রসারণে জাপানের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘আমরা আশা করি যে,‘ শান্তিপূর্ণ উদ্দেশে বেসামরিক পরমাণু শিল্প সম্প্রসারণে জাপান ভারতের অংশীদার হবে। তবে আমি এখানে এই বিষয়টার সংবেদনশীলতার ব্যাপারটা বুঝতে পেরেছি। তাই আমি এ ইস্যুতে জাপানকে চাপ দেব না। ’

দুই দেশের মধ্যে সমন্বিত অর্থনৈতিক অংশীদারি চুক্তি নামের একটি দলিলে সম্পন্ন করার পর তিনি এর পরের পদপে কী হবে এমন প্রশ্নের উত্তরে এসব কথা বলেন।

বিশ্বে জাপানই একমাত্র দেশ যেখানে দুটি পরমাণু বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিলো।

ভারত পরমাণু বিস্তাররোধ চুক্তিতে স্বারকারী দেশ নয়। ফলে চুক্তির বিষয়টি জাপানে অত্যন্ত সংবেদনশীল ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, জাপান জোরারোপ করে জানাচ্ছে, প্রস্তাবিত বেসামরিক পরমাণু চুক্তিতে একটি বিধি থাকতে হবে যার অধীনে ভারত পরমাণু অস্ত্র পরীা করলে জাপান এই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে।

ভারতে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে, জ্বালানি চাহিদা বাড়ছে। এই বিষয়গুলো মাথায় রেখে মনমোহন ব্যবসায়ী নেতাদের উদ্দেশে বলেন, দুই দেশের সহযোগিতার মাধ্যমে জাপানের কোম্পানিগুলো ভারতের উচ্চাক্সী পরমাণু কর্মসূচিতে অংশ নিতে পারবেন।

মনমোহন সিং জানান, জ্বালানি কার্যকর প্রযুক্তিতে একটি বৈশ্বিক নেতা হিসেবে জাপান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

শান্তিপূর্ণ পরমাণু সেক্টরে ব্যবহারের জন্য ভারত এরই মধ্যে আটটি দেশের সঙ্গে চুক্তি স্বার করেছে। দেশগুলো হচ্ছে, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া, কানাডা, কাজাখস্তান, আর্জেন্টিনা, নামিবিয়া ও মঙ্গোলিয়া।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।