ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জি-২০ সম্মেলন: আইএমএফের সংস্কারে সম্মত অর্থমন্ত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
জি-২০ সম্মেলন: আইএমএফের সংস্কারে সম্মত অর্থমন্ত্রীরা

গিয়েংজু: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর সংস্কার ও মুদ্রাবিতর্ক চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সম্মতি দিয়েছেন জি-টোয়েন্টিভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীরা। বৈঠকটি শনিবার সফলভাবে শেষ হয়েছে বলে প্রকাশিত ইশতেহারে জানানো হয়েছে।

খবর বিবিসি ও সিনহুয়া’র।

এর মধ্য দিয়ে গুরুত্বপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে তাদের কথা বলার আরও সুযোগ করে হলো।

দণি কোরিয়ায় অনুষ্ঠিত বৈঠকে জি-২০ ভুক্ত অর্থমন্ত্রীরা উন্নয়নশীল দেশগুলোর জন্য ৬ শতাংশ ভোট দেওয়ার মতা বাড়িয়ে দিতে সম্মত হয়েছেন। এই বৈঠকে মন্ত্রীরা অধিক বাজার-নিয়ন্ত্রিত মুদ্রাব্যবস্থার প্রতিও সম্মতি জানান। এর মধ্য দিয়ে আইএমএফ-এর বোর্ডে যে অঞ্চলের বেশি আসন রয়েছে তার সংখ্যা কমবে। বিশেষ করে, পশ্চিম ইউরোপের আসন কমবে দুটি।

মুদ্রানীতি পরিবর্তনের ব্যাপারে চীনের ওপর চাপ রয়েছে। প্রতিযোগিতার বাজারে চীন তার মুদ্রামান সবসময়ই অবনমন করে রাখে।

পরিবর্তনের ব্যাপারে কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি। এ কারণে বেইজিং দীর্ঘদিন ধরেই জানাচ্ছে যে, দেশটি তার মুদ্রানীতিতে পরিবর্তন আনবে, তবে ধীরে ধীরে।

২০টি সদস্য দেশের প্রতিনিধিরা ছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন বৈঠকে উপস্থিত ছিলো। এর মধ্যে আইএমএফ ও বিশ্বব্যাংক এবং সদস্য নয় এমন পাঁচটি দেশও রয়েছে।

দণি কোরিয়ার অর্থমন্ত্রী উন জেয়ুং-হিয়ুন এই বৈঠক সফলভাবে শেষ হয়েছে বলে উল্লেখ করেছেন। চলমান মুদ্রাবির্তক নিয়ে এই বৈঠকে একটি ফলাফল আসায় তিনি এর প্রশংসা করেন।

আগামী ১১-১২ নভেম্বর সিউলে অনুষ্ঠেয় জি-২০ বৈঠকে সম্মত বিষয়গুলো নিয়ে প্রকাশিত ইশতেহারটি উত্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।