ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের কনস্যুলার পরিষেবা বন্ধ করতে স্পেনকে ‘নির্দেশ’ দিল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মে ২৭, ২০২৪
ফিলিস্তিনিদের কনস্যুলার পরিষেবা বন্ধ করতে স্পেনকে ‘নির্দেশ’ দিল ইসরায়েল

জেরুজালেমে অবস্থিত স্পেনের কনস্যুলেটকে আগামী ১ জুন থেকে ফিলিস্তিনিদের কনস্যুলার পরিষেবা দেওয়া বন্ধ করতে নির্দেশ দিয়েছে ইসরায়েল। সোমবার (২৭ মে) এ নির্দেশ দেওয়া হয়।

ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতির জন্য ‘শাস্তিমূলক’ ব্যবস্থা হিসেবে মাদ্রিদকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জেরুজালেমে স্পেনের কনস্যুলেট কেবল সেখানকার বাসিন্দাদের কনস্যুলার পরিষেবা প্রদানের জন্য অনুমোদিত। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বাসিন্দাদের পরিষেবা প্রদান বা তাদের কনস্যুলার কার্যকলাপ সম্পাদনের জন্য অনুমোদিত নয়।

দখলদার দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এ ব্যাপারে একটি পৃথক বিবৃতি দিয়েছেন। তিনি বলেন, স্প্যানিশ সরকারের ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির পর আমি জেরুজালেমে তাদের কনস্যুলেটের বিরুদ্ধে প্রাথমিক শাস্তিমূলক ব্যবস্থা বাস্তবায়ন করেছি। আমরা ইসরায়েলের সার্বভৌমত্ব ও নিরাপত্তার ক্ষতি সহ্য করব না। যারা হামাসকে পুরস্কার দেয় ও ফিলিস্তিনি সন্ত্রাসী রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা করে তাদের ফিলিস্তিনিদের সঙ্গে যোগাযোগ থাকবে না।

গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েলের সবচেয়ে সমালোচনাকারী ইউরোপীয় দেশগুলোর মধ্যে একটি স্পেন। গত সপ্তাহে স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে আগামীকাল মঙ্গলবার (২৮ মে) ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

রোববার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ায় তার সরকারের সিদ্ধান্তকে ন্যায্যতা দিয়েছেন। তিনি ব্রাসেলসে বলেছেন, এই স্বীকৃতি ফিলিস্তিনি জনগণের জন্য ন্যায়বিচার (এবং) ইসরায়েলের নিরাপত্তার সর্বোত্তম গ্যারান্টি।

ইসরায়েল এ সিদ্ধানের কঠোর তিরষ্কার করেছে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।