ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইরানকে পরাস্ত করেছে ইসরায়েল!’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০
‘ইরানকে পরাস্ত করেছে ইসরায়েল!’

তেল আবিব: টানা ১৯ ঘণ্টা দাবা খেলে গিনেস রেকর্ডে স্থান করে নিয়েছেন ইসরায়েলের এক গ্রান্ডমাস্টার। ইহুদি রাষ্ট্রের প্রধান শক্র দেশ ইরানের ৫২০ জন দাবাড়ুর বিরুদ্ধে দীর্ঘসময় খেলে শুক্রবার এ রেকর্ড করেন তিনি।



ইসরায়েলের সামরিক রেডিওতে গিনেসের প্রতিনিধিরা রেকর্ডের বিষয়টি নিশ্চিত করেন।

তেল আবিবের র‌্যাবিন চত্ত্বরে আনাড়ি দাবাড়ুদের সঙ্গে প্রতিযোগিতায় ৮৬ শতাংশ জয় পান অ্যালিক গেরশন (৩০)। তবে রেকর্ডের জন্য তার ৮০ শতাংশ জয়ের প্রয়োজন ছিলো।

এর আগের রেকর্ডে টানা ৫০০টি খেলা হয়েছিলো।

বৃহস্পতিবার মধ্য দুপুরে খেলা শুরু হয়। এ সময় টেবিলে সাজিয়ে রাখা দাবা বোর্ডের অপর পাশে দাঁড়ানো প্রতিটি খেলোয়াড়ের সঙ্গে করমর্দন করেন গেরশন।  

এ খেলার জন্য নেওয়া প্রশিক্ষণের সবই ছিলো পুরোপুরি শারীরিক। এর মধ্যে প্রচুর দৌঁড়ানো ও সাঁতার ছিলো বলে সাবেক চ্যাম্পিয়ন জানান।

হাসিমুখে গেরশন বলেন, ‘ইরানের বিরুদ্ধে আমাদের সব লড়াই শুধু দাবার বোর্ডেই হবে বলে আমি আশা করি। আর এ ধরনের লড়াইয়ের জন্য আমি প্রস্তুত। ’ বাস্তব পৃথিবীর ভূ-রাজনীতিতে ইরান ও ইসরায়েল একে অপরের চরম শত্রু।

পরমাণু জ্বালানি কর্মসূচির আড়ালে ইরান পরমাণু বোমা তৈরি করছে বলে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য বিশ্ব শক্তিসহ ইসরায়েলেও অভিযোগ করে। যদিও বরাবরই তা নাকচ করে আসছে ইরান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৫১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।