ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১৩১০ কোটি বছর প্রাচীন ছায়াপথের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০
১৩১০ কোটি বছর প্রাচীন ছায়াপথের সন্ধান

ওয়াশিংটন: জ্যোতির্বিজ্ঞানীর মহাবিশ্বের সবচেয়ে প্রাচীন ছায়াপথের সন্ধান পেয়েছেন। এটি অনেক অনেক দূরের, বহু বছর আগের।



চলতি বছরের শুরুতে হাবল টেলিস্কোপে ধারণ করা একটি স্থিরচিত্র প্রকাশ করা হয়, যেখানে ছায়াপথের ঝাপসা চিত্র দেখা যায়। বিজ্ঞানীরা হিসেব কষে দেখেছেন ওই ঝাপসা চিত্রটিই একটি ছায়াপথ, যা ১৩১০ কোটি বছর আগের। সেসময়ে মহাবিশ্ব ছিলো অত্যন্ত নবীন।

এ বিষয়ে জ্যোতির্বিজ্ঞানী ম্যাথিউ লেনার্ট-এর একটি গবেষণা নেচার নামের একটি অনলাইন জার্নালে বুধবার প্রকাশিত হয়েছে। এতে আরও বলা হয়, এ মুহূর্তে ছায়াপথের আগের আকৃতির আর অস্তিত্ব নেই। ইতিমধ্যে বৃহৎ প্রতিবেশীগুলোর সঙ্গে এটি একাকার হয়ে গেছে।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির জ্যোতির্বিদ্যা বিভাগের প্রফেসর রিচার্ড এলিস বলেন, ‘মহাবিশ্বের বয়স ২০ বছর হলে, আমরা এক বছর বয়সী মহাবিশ্বের দিকে তাকিয়ে আছি। ’

ইউরোপের জ্যোতির্বিদরা চিলি থেকে টেলিস্কোপের সাহায্যে ১৬ ঘণ্টা পর্যবেণের পর ওই ছায়াপথে শীতল হাইড্রোজেন গ্যাসের চিহ্ণ পেয়েছেন।

চলতি বছরের শুরুতে বিজ্ঞানীরা সাধারণভাবে অনুমান করেছিলেন যে, মহাবিস্ফোরণের পর ৬০ কোটি থেকে ৮০ কোটি বছর সময় পেরিয়ে গেছে। বিজ্ঞানীরা একটি হাবল টেলিস্কোপের স্থিরচিত্রে ঝাপসা আলোর বিন্দু দেখেছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।