ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সূর্যগ্রহণে ভরদুপুরে নামল রাতের অন্ধকার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
সূর্যগ্রহণে ভরদুপুরে নামল রাতের অন্ধকার

অবশেষে বহুল প্রতীক্ষিত পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়েছে। আর মেক্সিকোর মাজাতলানের বাসিন্দারা এটি প্রথম প্রত্যক্ষ করেছেন।

সোমবার (৮ এপ্রিল) দেশটির স্থানীয় সময় অনুযায়ী বেলা ১১টা ৭ মিনিটে (ইস্টার্ন টাইম জোন অনুযায়ী ২টা ৭ মিনিট) সূর্যগ্রহণ শুরু হয়। এসময় চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলে এবং ওই অঞ্চলটিতে রাতের অন্ধকারের মতো হয়ে পড়ে। এমনটি ৪ মিনিটেরও বেশি সময় স্থায়ী ছিল। খবর বিবিসির।

সূর্যগ্রহণের অপেক্ষারত সাধারণ মানুষ ওই সময় উচ্ছ্বাশ প্রকাশ করেন। মেক্সিকোর পরে এমন প্রকৃতির নিদর্শণ প্রত্যক্ষ করার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেন যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দারা। সূর্যগ্রহণ উপভোগ করতে বিশেষ চশমা পরে টেক্সাসের বিভিন্ন জায়গায় জড়ো হন হাজার হাজার মানুষ। কেউ যেন খালি চোখে এটি প্রত্যক্ষ না করেন বিজ্ঞানীরা দেওয়া এমন সতর্কতা ছিল। এর কারণে চোখে সমস্যা হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকোর নির্দিষ্ট কিছু স্থান থেকে দেখা যাচ্ছে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ অন্য আরও কয়েকটি দেশের নাগরিকরা আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবেন।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, আজকের এই সূর্যগ্রহণের বিশেষত্ব হল এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে আজকের এই গ্রহণ হয়। চার মিনিট গ্রহণ গত ৫০ বছরে কখনও হয়নি।

বাংলাদেশ সময়: ০১৪৯ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৪
এনবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।