ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জিতলেন পিটার পেলেগ্রিনি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জিতলেন পিটার পেলেগ্রিনি

স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জিতেছেন স্লোভাক জাতীয়তাবাদী-বাম সরকারের প্রার্থী পিটার পেলেগ্রিনি। এতে দেশটিতে রাশিয়াপন্থী প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর নিয়ন্ত্রণ আরও শক্ত হচ্ছে।

খবর আল জাজিরার।  

পেলেগ্রিনি ৫৩ দশমিক ২৬ শতাংশ ভোট পেয়েছেন। বিপরীতে পশ্চিমা-পন্থী বিরোধী প্রার্থী আইভান কোরকক পেয়েছেন ৪৬ দশমিক ২৬ শতাংশ ভোট। ৯৯ দশমিক ৬৬ শতাংশ জেলার ভোট থেকে তাদের এ ফল দেখা যায়।

গত বছরের অক্টোবরে ফিকো চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর পদে বসেন। তিনি তার দেশের পররাষ্ট্রনীতিতে আরও রাশিয়া-পন্থী দৃষ্টিভঙ্গি যুক্ত করেন। পাশাপাশি তিনি অপরাধ এবং গণমাধ্যম সংস্কারের উদ্যোগ নেন।  

স্লোভাক প্রেসিডেন্টদের খুব বেশি নির্বাহী ক্ষমতা নেই। তবে প্রেসিডেন্টরা আইনে ভেটো দিতে পারেন কিংবা সাংবিধানিক আদালতে তা চ্যালেঞ্জ করতে পারেন। তারা সাংবিধানিক আদালতের বিচারকদের মনোনয়ন দেন।
 
ফিকোর জোটে একটি দলের প্রধান পেলেগ্রিনি। ইউক্রেনের জন্য স্লোভাকিয়ার সরকারি অস্ত্রের চালান বন্ধ করে দেয় ওই জোট। ফিকো বলছেন, এই যুদ্ধে পশ্চিমাদের প্রভাব রয়েছে। এতে স্লাভিক জাতিগুলো একে অন্যকে হত্যার দিকে পরিচালিত করবে।

৪৮ বছর বয়সী পেলেগ্রিনি বলেন, তার জয়ের অর্থ হলো সরকার তার লক্ষ্য অর্জনে সমর্থন পাবে। নির্বাচনী প্রচারণার প্রধান দপ্তরে তিনি বলেন, জনগণের জীবনের উন্নয়নে সরকারের প্রচেষ্টায় আমি সমর্থন দেব।  

তিনি বলেন, আমি স্লোভাকিয়ার জন্য সবকিছু করব, যাতে চিরকাল শান্তির পক্ষে থাকে, যুদ্ধের পক্ষে নয়।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।