ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর তাণ্ডব, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর তাণ্ডব, নিহত ৪

ইসরায়েলি বাহিনী অধিকৃত পশ্চিম তীরে বেশ কয়েকটি স্থানে অভিযান চালিয়ে চারজনকে হত্যা করেছে। বুধবার ফিলিস্তিনি কর্মকর্তারা এমনটি জানান।

খবর আল জাজিরার।

মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব জেরুজালেমে  শু'ফাত শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনী গুলি করে ১৩ বছর বয়সী এক কিশোরকে হত্যা করে। তার নাম রামি আল-হালহুলি। ইসরায়েলের বর্ডার পুলিশ জানায়, সে তাদের লক্ষ্য করে আতশবাজি ছুড়েছিল।

ইসরায়েলের উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির ইসরায়েলি সৈন্যদের সমর্থন জানিয়েছেন।

এক্স হ্যান্ডলে তিনি বলেন, আমি সেই সৈন্যকে সম্মান জানাই, যে সন্ত্রাসীকে হত্যা করেছে।  

প্রত্যক্ষদর্শীরা বলেন, নিহত ফিলিস্তিনি কিশোর ইসরায়েলি বাহিনীর দিকে নয়, বাতাসে আতশবাজি ছুড়েছিল। আল জাজিরার সংবাদদাতা লরা খান পূর্ব জেরুজালেম থেকে এমনটি জানান।  
 
তিনি জানান, সেখানকার মসজিদ বলছে, তারা এক দিনের শোক ঘোষণা করতে যাচ্ছে। পাশাপাশি একটি ধর্মঘট ডাকতে যাচ্ছে। এদিন সব দোকানপাট বন্ধ থাকবে।  

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি বলছে, ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত পাঁচজনকে তারা চিকিৎসা দিয়েছে।  

তুলকারেমের পূর্বে আনাবতা শহরে ইসরায়েলি বাহিনীর রাতভর অভিযান চালায় বলে জানা গেছে। নাবলুসের দক্ষিণে বুরিন গ্রামে ইসরায়েলি বাহিনী একটি যানবাহনে হামলা চালিয়ে ৩৫ বছর বয়সী এক ব্যক্তি ও তার তিন মাস বয়সী শিশুকে আহত করে।  

ইসরায়েলি পুলিশেরদাবি তারা জেরুজালেমের উত্তর পশ্চিমে আল-জিব শহরের কাছে পাঁচ ব্যক্তিকে গুলি করেছে। তাদের দাবি, ওই ব্যক্তিরা ককটেল ছুড়ছিল।  

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ২৩ বছর বয়সী জাইদ ওয়ার্দ শুকরি খলিফা ও ১৬ বছর বয়সী আবদুল্লাহ মামুন হাসান আসাফ নিহত হয়েছেন। গুলিবিদ্ধ অন্য তিনজনকে রামাল্লায় ফিলিস্তিন মেডিকেল কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে।  

ইসরায়েলি পুলিশ এক্স হ্যান্ডলে তাদের অ্যারাবিক অ্যাকাউন্টে বলেছে, বর্ডার গার্ডের সদস্যরা লক্ষ্য করে যে, পাঁচ সন্ত্রাসী ককটেল জ্বালিয়েছিল, এবং তাদের চালকদের দিকে ছুড়তে চেয়েছিল। এতে তাদের প্রাণ বিপন্ন হওয়ার ঝুঁকি ছিল। গুলি ছোড়ার পর তাদের গ্রেপ্তার করে চিকিৎসার জন্য পাঠানো হয়।

ইসরায়েলি বাহিনী জেনিন সরকারি হাসপাতালের মাঠেও অভিযান চালায়। সেখানে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং পাঁচজন আহত হন বলে জানায় বার্তাসংস্থা ওয়াফা। নিহত তরুণের নাম রাবি আল-নৌরসি।  

জেনিন শহর এবং জেনিন শরণার্থী শিবিরজুড়ে একাধিক অভিযানের পর এ হত্যাকাণ্ড ঘটে। ড্রোন, আন্ডারকভার স্পেশাল ইউনিট নিয়ে কয়েক ডজন ইসরায়েলি সামরিক যান ও বুলডোজার অভিযানে রাখা হয়। বুধবার ভোরের দিকে এ অভিযান চলে।  

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।