ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে রাশিয়ার বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে রাশিয়ার বিজ্ঞানীরা

রাশিয়ার প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্যানসারের টিকা তৈরির দ্বারপ্রান্তে তার দেশের বিজ্ঞানীরা। খুব শীঘ্রই এই টিকা রোগীদের হাতের নাগালে আসবে।

 

মস্কোয় ফিউচার টেকনোলজিস ফোরামে দেওয়া বক্তৃতায় পুতিন বলেন, আমরা নতুন প্রজন্মের জন্য ক্যানসারের টিকা তৈরির খুব কাছাকাছি চলে এসেছি। আমি আশা করি যে, শিগগির সেই টিকা মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।

তবে রুশ বিজ্ঞানীদের তৈরি টিকা কোন ধরনের ক্যানসারকে প্রতিরোধ করবে, তা জানা যায়নি। খবর রয়টার্স।

বর্তমানে রাশিয়া ছাড়াও অনেক দেশ এবং সংস্থা ক্যানসারের টিকা নিয়ে কাজ করছে। বিশ্বের দুইটি ফার্মাসিউটিক্যাল সংস্থা মডার্না এবং মেরিক অ্যান্ড কোম্পানিও পরীক্ষামূলকভাবে ক্যানসারের টিকা তৈরি করেছে, যা ত্বকের ক্যানসারে মৃত্যুর আশঙ্কা কমিয়ে দিয়েছে বলে গবেষণায় উঠে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, জরায়ুমুখের ক্যানসার-সহ অনেক ক্যানসার সৃষ্টিকারী হিউম্যান প্যাপিলোমাভাইরাসের বিরুদ্ধে বর্তমানে ছ’টি লাইসেন্সপ্রাপ্ত টিকা রয়েছে।

করোনাভাইরাসের অতিমারির সময় রাশিয়া স্পুতনিক-ভি নামে ভ্যাকসিন তৈরি করে বিশ্বজুড়ে সাড়া ফেলে দিয়েছিল, যা তারা পরবর্তীতে বিভিন্ন দেশে রপ্তানি করে।  

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।