ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

টয়োটার ৫০ হাজার গাড়ির এয়ারব্যাগে ত্রুটি, মৃত্যু হতে পারে বিস্ফোরণে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
টয়োটার ৫০ হাজার গাড়ির এয়ারব্যাগে ত্রুটি,  মৃত্যু হতে পারে বিস্ফোরণে

গাড়ির এয়ারব্যাগে ত্রুটির কারণে ৫০ হাজার মার্কিন ক্রেতাকে নিজেদের গাড়ি নিয়ে রাস্তায় না নামার অনুরোধ করেছে টয়োটা। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০০৩ থেকে ২০০৫ মডেলের টয়োটা গাড়িতে ব্যবহার করা তাকাতা কোম্পানির এয়ারব্যাগগুলো বিস্ফোরণ হতে পারে এবং এর ফলে উচ্চগতিতে প্রাণঘাতী ছোট ছোট ধারালো ধাতবাংশ ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে।

 

মূলত ২০০৩-০৪ মডেলের করোলা এবং করোলা ম্যাট্রিক্স, ২০০৩-০৪ মডেলের রেভ-৪ গাড়িগুলোতে এই ঝুঁকি রয়েছে বলে জানিয়াছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।

তাকাতা কোম্পানির এয়ারব্যাগের এই ত্রুটি টয়োটা ছাড়াও অন্তত ২০টি অটোমোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রায় ১০ কোটি গাড়িকে নিরাপত্তা ঝুঁকিতে ফেলেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এক দশকের বেশি সময় মামলা লড়ার পর ২০১৭ সালে তাকাতা কোম্পানি নিজেদের দেউলিয়া ঘোষণা করে। এর সব সম্পত্তি একটি চাইনিজ কোম্পানি ১ দশমিক ৬ বিলিয়ন ডলারে কিনে নেয়।

টয়োটার সময়টা হয়তো ভালো যাচ্ছে না। কয়েক মাস আগেই নিজেদের উৎপাদিত ডিজেল ইঞ্জিনের টেস্টরেজাল্ট জালিয়াতির কারণে একটি শিপমেন্ট বাতিল করে তারা।

তদন্তে জানা যায়, ডিজেল ইঞ্জিনের হর্সপাওয়ার নিয়ে জালিয়াতিতে জড়িয়েছিলেন টয়োটার কর্মচারীরা। এই ইঞ্জিন ব্যবহৃত হয়েছে হাইস ভ্যান এবং টয়োটা ল্যান্ডক্রুজারসহ এমন অন্তত ১০টি মডেলের গাড়ি বিশ্ববাজারে বিক্রি হয়েছে।        

তাছাড়া কোম্পানিটি দাইহাতসু ব্র্যান্ডের গাড়ি নিরাপত্তা পরীক্ষার ফলাফল জালিয়াতির বিষয়টিও তদন্ত করছে। জানা গেছে, দাইহাতসু ব্র্যান্ডের গাড়ি নিরাপত্তা পরীক্ষার জমা দেওয়া ফলাফলটি ছিল ৩০ বছর আগের। গত বছর জাপানের ট্রান্সপোর্ট অথরিটি দাইহাতসুর প্রধান কার্যালয়ে অভিযান চালিয়ে তাদের গ্লোবাল শিপম্যান্ট বাতিল করে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
এমএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।