ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
ইরানে ৯ পাকিস্তানিকে গুলি করে হত্যা

ইরানে ৯ পাকিস্তানি শ্রমিককে গুলি করে হত্যার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন।

এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি।  

তেহরানে পাকিস্তানের রাষ্ট্রদূতের বরাত দিয়ে এ খবর জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাসের আমন্ত্রণে রোববার (২৮ জানুয়ারি) ইসলামাবাদ সফরে আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমির আবদুল্লাহিয়ান।

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর সফরের একদিন আগেই তার দেশে ৯ পাকিস্তানি নাগরিকের হত্যার ঘটনা ঘটলো।  

স্থানীয় সময় শনিবার (২৭ জানুয়ারি) সকালে সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরের সিরকান এলাকায় এ হত্যাকাণ্ড ঘটেছে বলে জানিয়েছে ইরানের মেহের নিউজ।

গণমাধ্যমটি জানিয়েছে, কয়েকজন সশস্ত্র ব্যক্তি সিরকানের একটি বাড়িতে ঢুকে নির্বিচারে গুলি ছুড়ে ৯ পাকিস্তানিকে হত্যা করে। সশস্ত্র ব্যক্তিদের পরিচয় নিশ্চিত করা যায়নি।

আহতদের বরাতে সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর আলিরেজা মারহামাতি ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে বলেছেন, খুব ভোরে তিনজন সশস্ত্র ব্যক্তি তাদের বাড়িতে ঢুকে বিদেশিদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়ে এবং ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই ৯ পাকিস্তানির মৃত্যু হয়।

নিহতরা ঘুমন্ত অবস্থায় হামলার শিকার হন ও সবাই একাধিক গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান।

বেলুচিস্তানের মানবাধিকার সংস্থা হালভাশ জানিয়েছে, নিহত পাকিস্তানিরা গাড়ি মেরামতের দোকানে কাজ করতেন এবং সেখানেই থাকতেন। নিহতরা সবাই পাঞ্জাবের। মুলতান, মুজাফফরগড় এবং বাহাওয়ালপুর জেলার বাসিন্দা ছিলেন তারা।

ইরনা জানিয়েছে, নিহতদের মধ্যে আটজনের নাম মোহাম্মদ আসিফ, মুহাম্মদ আসগর, মুহাম্মদ আখতার, মোহাম্মদ শোয়েব, শাব্বির আরাইন, মোহাম্মদ আজর, আশফাক ও উসমান। নিহতদের মধ্যে দুই ভাইও রয়েছেন।

এদিকে এ হত্যাকাণ্ডের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন তেহরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মুদাসসির টিপু।

তিনি বলেছেন, সারাভানে ৯ পাকিস্তানিকে হত্যার ঘটনায় আমার গভীরভাবে মর্মাহত। হত্যার শিকার ব্যক্তিদের পরিবারগুলোকে সর্বাত্মক সহযোগিতা করবে দূতাবাস। এ ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়াতে ইরান সরকারের প্রতি আহ্বান জানাই।

তিনি জানান, দূতাবাসের একজন কর্মকর্তা ঘটনাস্থলে যাচ্ছেন। এবং আহতদের দেখতে হাসপাতালে যাবেন ওই কর্মকর্তা।

সম্প্রতি সীমান্ত দ্বন্দ্বকে কেন্দ্র করে দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনার পারদ চরমে। সরাসরি সংঘাতে জড়িয়ে পড়ে দেশ দুটি।

চলতি মাসের মাঝামাঝি সময়ে আকস্মিক পাকিস্তানের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। পাল্টা জবাবে পাকিস্তানের সেনাবাহিনীও ইরানে ক্ষেপণাস্ত্র ছুড়ে। এতে দুই দেশের সীমান্তবর্তী এলাকায় হতাহতের ঘটনা ঘটে।  

যার জেরে তেহরান ও ইসলামাবাদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ভেঙে পড়ার উপক্রম হয়।  

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।