ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

জার্মানিতে বহু সংস্কৃতির সমাজ ব্যর্থ হয়েছে: মার্কেল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৭ ৬:৪২:৪৫ এএম

জার্মানিতে বহু সংস্কৃতির সমাজ গড়ে তোলার উদ্যোগ সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। শনিবার পোটসড্যামে নিজ দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের তরুণ সদস্যদের এক সমাবেশে মার্কেল একথা বলেন।

পোটসড্যাম (জার্মানি):  জার্মানিতে বহু সংস্কৃতির সমাজ গড়ে তোলার উদ্যোগ সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

শনিবার পোটসড্যামে নিজ দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের তরুণ সদস্যদের এক সমাবেশে মার্কেল একথা বলেন।

মার্কেল বলেন, বিভিন্ন সংস্কৃতির মানুষ পাশাপাশি শান্তিতে বসবাস করে- তথাকথিত সেই ধারণা জার্মানিতে কোনো কাজেই আসেনি। অভিবাসীদের জার্মানদের সঙ্গে থাকতে হলে আরও বেশি কিছু করতে হবে। বিশেষ করে জার্মান ভাষা রপ্ত করতে হবে।

সম্প্রতি জার্মানিতে অভিবাসন বিরোধী মনোভাব যখন বাড়ছে, তখন ওই মন্তব্য করলেন চ্যান্সেলর মার্কেল।

মার্কেল বলেন, ৬০-এর দশকে আমরা যেসব বিদেশি শ্রমিকদের জার্মানিতে ডেকে এনেছি তারাই এখন এখানে স্থায়ীভাবে বসবাস করছে। এক্ষেত্রে বহুজাতিক একটি সমাজ গড়ে তোলার প্রচেষ্টা চরমভাবে ব্যর্থ হয়েছে।

তবে মার্কেল তার বক্তৃতায় বলেছেন, অভিবাসীদের জার্মানিতে সবসময়ই স্বাগত জানানো হয়েছে।

এসময় মার্কেল জার্মান প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান উলফের একটি মন্তব্য তুলে ধরেন। জার্মান প্রেসিডেন্ট সম্প্রতি এক বক্তৃতায় বলেছেন, খ্রিস্টান এবং ইহুদী ধর্মের মতো ইসলামও জার্মানির অংশ।

মার্কেল তার বক্তৃতায় বলেন, ‘যারা জার্মান ভাষা জানে না কিংবা এখনও শেখেনি তাদের জার্মানিতে আসতে দেওয়া হবে না। আমরা বিশ্বের কাছে এমন পরিচয়ে পরিচিত হতে চাই না।’             

বাংলাদেশ সময়: ১৫৪০ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-17 06:42:45