ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু হচ্ছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু হচ্ছে: জাতিসংঘ

ইসরায়েলের হামলায় গাজা উপত্যকায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু হচ্ছে। জাতিসংঘের নারীবিষয়ক সংস্থা ইউএনওমেন গেল শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

 

৭ অক্টোবর গাজায় ইসরায়েলি হামলা শুরু হয়। হামলায় রোববার পর্যন্ত ইসরায়েলে ২৫ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে। আর আহত হয়েছেন ৬২ হাজার ৬৮১ জন।  

ইউএনওমেন শুক্রবার এক বিজ্ঞপ্তিতে বলছে, গাজায় নিহতদের প্রায় ১৬ হাজারই নারী বা শিশু। নিহতদের সংখ্যা আগের ১৫ বছরের তিনগুণ। সংকটের শুরু থেকে নিহতদের আনুমানিক ৭০ শতাংশই নারী ও শিশু। প্রতি ঘণ্টায় দুজন করে মায়ের মৃত্যু হচ্ছে।

ইউএন ওমেনের নির্বাহী পরিচালক সিমা বাহাউস বলেন, আমরা আরও একবার প্রমাণ দেখেছি যে, নারী ও শিশুরা সংঘাতের প্রথম শিকার। তাদের জন্য শান্তির সন্ধান আমাদের দায়িত্ব, কর্তব্য। কিন্তু আমরা ব্যর্থ হচ্ছি।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, গাজা মূলত নারীদের সুরক্ষা সংকটের জায়গা। বাস্তুচ্যুত ১৯ লাখ বাসিন্দার মধ্যে ১০ লাখের কাছাকাছি নারী ও মেয়ে। অনিশ্চিত পরিস্থিতিতে তারা আশ্রয় খুঁজে বেড়াচ্ছেন। গাজার কোথাও কেউ নিরাপদ নন।  

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।