ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ডলারের বদলে নিজস্ব মুদ্রায় লেনদেন করবে ইরান-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
ডলারের বদলে নিজস্ব মুদ্রায় লেনদেন করবে ইরান-রাশিয়া

আন্তঃবাণিজ্যে ডলার বাদ দিয়ে নিজস্ব মুদ্রায় লেনদেন করার একটি চুক্তিতে সম্মত হয়েছে ইরান ও রাশিয়া। ইরানের জাতীয় সংবাদ সংস্থা ইরনার বরাত দিয়ে এই খবর জানিয়েছে তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু।

 

ইরনার মতে, আন্তঃবাণিজ্যে ডলারের বিকল্প খুঁজতে থাকা দেশ দুটির এই নতুন চুক্তি আন্তর্জাতিক ব্যাংকিং খাতে নতুন অধ্যায়ের সূচনা করবে। দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ কর্তাদের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

জাতীয় মুদ্রা ব্যবহার করে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক স্থাপনে সুইফট মেসেজিং সিস্টেমের মত এই ব্যবস্থা এখন ইরান এবং রাশিয়ার ব্যাংকগুলোতে ব্যবহৃত হচ্ছে।

২০২২ সালের জুলাইয়ে ইরান এবং রাশিয়া নিজেদের মধ্যে বাণিজ্যিক লেনদেনে স্থানীয় মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নেয়। ওই মাসেই ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি বিশ্ববাণিজ্যে ডলারে আধিপত্য কমানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন। একই সময়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, মার্কিনিরা ডলারকে চাপের হাতিয়ার হিসাবে ব্যবহার করার চেষ্টা করছে।  

গত সোমবার ইরান রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি সই করেছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।