ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ রেলপথ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১০
পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ রেলপথ!

বার্ন: সুইজারল্যান্ডের প্রকৌশলীরা পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ রেলপথের নির্মাণ কাজ প্রায় শেষ করে ফেলেছেন।

সুড়ঙ্গটির কাজে প্রায় আড়াই হাজার শ্রমিক নিয়োজিত ছিলেন।

গোটার্ড রেলপথ নামের পরিচিত সুড়ঙ্গটি দৈর্ঘ্য ৫৭ কিলোমিটার। প্রায় ১৪ বছর ধরে এর নির্মাণ কাজ চলে।

নির্মাণ কাজের শেষ মুহূর্তটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। ইউরোপের সব যোগাযোগ মন্ত্রীই এ অনুষ্ঠান দেখবেন।

আশা করা হচ্ছে, ২০১৭ সাল নাগাদ এর ভিতর দিয়ে ট্রেন চলাচল শুরু হবে। এরপর এটি সুইজারল্যান্ডের জুরিখ ও ইতালির মিলান শহরের মধ্যে চলাচল করবে।

এটির মোট নির্মাণব্যয় এক হাজার ৩০ কোটি মার্কিন ডলার। আল্পস পর্বতমালার নিচ দিয়ে চলে যাওয়া এই সুড়ঙ্গের মধ্য দিয়ে প্রতিদিন ৩০০ ট্রেন যাতায়াত করবে। ট্রেনের গতিবেগ হবে ঘণ্টাপ্রতি ২৫০ কিলোমিটার।

সুইজারল্যান্ডে বিবিসি’র প্রতিনিধি জানান, আল্পস পর্বতমালার ওপর গুড়– গুড়– শব্দ করে ট্রেন চলাচলের ফলে পরিবেশের ক্ষতি হচ্ছে। এই উদ্বেগ থেকে সুড়ঙ্গ পথে গোটার্ড রেললাইন নির্মাণের প্রকল্পটি হাতে নেওয়া হয়।

জাপানের হোনশু ও হোকাইদো দ্বীপের মধ্যে সংযোগকারী পাতাল রেলের দৈর্ঘ্য ৫৩ দশমিক ও ৮ কিলোমিটার এবং ইংল্যান্ড ও ফ্রান্সের মধ্যে সংযোগকারী সুড়ঙ্গপথটির দৈর্ঘ্য ৫০ কিলোমিটার--এ দুটির চেয়েও গোটার্ড সুড়ঙ্গপথটি দীর্ঘ হবে।

সুইজল্যান্ডের যোগাযোগ মন্ত্রী মোরিটস লুয়েনবার্গার বলেন, ‘গোটার্ড সুড়ঙ্গ একটি জমকালো ও বিশিষ্ট কীর্তি, যার সঙ্গে সব সুড়ঙ্গের তুলনা করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa