ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

নোবেল জয়ী লিউকে মুক্তি দেওয়ার আহ্বান জাপানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
নোবেল জয়ী লিউকে মুক্তি দেওয়ার আহ্বান জাপানের

টোকিও: জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান বৃহস্পতিবার লিউ জিয়াওবোকে মুক্ত করার আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন চীনের কারাবন্দী এ ভিন্নমতাবলম্বী।



সংসদে কান বলেন, ‘সার্বজনীন মানবাধিকারের ভিত্তিতে একটি দেশের সীমানার মধ্যে সব নাগরিকের মানবাধিকার সংরক্ষণ করার বিধান রয়েছে। এর ভিত্তিতে লিউকে মুক্তি দেওয়া উচিত। ’

তিনি আরও বলেন, ‘পারস্পরিক লাভজনক কৌশলগত অংশীদারিত্বের ভিত্তিতে আবারও জাপান-চীন সম্পর্ক হতে যাচ্ছে। জুনে চীনের প্রেসিডেন্ট হু জিনতাওকে এ বিষয়টি আমি নিশ্চিত করেছি। ’

চীন ও জাপান আবারও দেশ দুটির সম্পর্ক উন্নয়নের উপায় সন্ধানের সময় কান এ মন্তব্য করলেন। এশিয়ার বৃহৎ অর্থনীতির এ দেশ দুটির মধ্যে বহুবছর ব্যাপী কূটনৈতিক বিরোধ চলছিলো।

এ অবস্থায় জাপান চীনের জেলে নৌকা ও এর নাবিককে আটকের পর টোকিওর সঙ্গে সব ধরনের উচ্চ পর্যাযের সম্পর্ক ছিন্ন করে চীন। পূর্ব চীন সাগরে নৌকাটির সঙ্গে জাপানের কোস্টগার্ডের টহল জাহাজের সংঘর্ষের পর নৌকাটি আটক করা হয়।

উল্লেখ্য, চীন-জাপান উভয়ই পূর্ব চীন সাগরের জলসীমার নির্দিষ্ট অংশ নিজেদের বরে দাবি করে থাকে।

তবে চলতি মাসের শেষে চীন-জাপানের প্রধানমন্ত্রী পর্যায়ে বৈঠক হবে বলে জাপানের উচ্চ পর্যাযের সরকারী মুখপাত্র ইয়ুশিতো সেনগোকু বৃহস্পতিবার এ আাশা প্রকাশ করেন।

একইসঙ্গে হ্যানয়ে চলমান দক্ষিণপূর্ব এশিয়ার প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনের পাশাপাশি আলাদাভাবে তারা বৈঠক করবেন বলেও সাংবাদিকদের জানান তিনি।

নাশকতার অভিযোগে লিউ জিয়াওবোকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ের পর তাকে মুক্ত করার আন্তর্জাতিক চাপ ক্রমেই বাড়তে থাকে। তবে লিউর নোবেল জয়ের ঘটনায় ুব্ধ প্রতিক্রিয়া জানায় চীন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩২৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa