ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতকে সেনা প্রত্যাহারের অনুরোধ করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ভারতকে সেনা প্রত্যাহারের অনুরোধ করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু

নিজের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী শনিবার আনুষ্ঠানিকভাবে ভারতকে সেনা প্রত্যাহারের অনুরোধ করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু।  

নিজ কার্যালয়ে ভারতের ভূবিজ্ঞান মন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে সাক্ষাতে মুইজ্জু বলেছেন,  নয়াদিল্লি যেন কৌশলগত দ্বীপপুঞ্জ থেকে উপহার দেওয়া তিনটি বিমান টহলের জন্য মোতায়েন করা সেনাদের প্রত্যাহার করে।

তবে মালদ্বীপের প্রেসিডেন্ট সেনা প্রত্যাহারের জন্য কোনো সময়সীমা বা কতজন কর্মী প্রত্যাহার করতে হবে তা নির্দিষ্ট করে বলেনি।  

মুইজ্জু শপথ নেওয়ার পরপরই বলেছেন, মালদ্বীপে কোনো বিদেশি সামরিক সদস্য থাকবে না। যখন আমাদের নিরাপত্তার কথা আসবে, আমি একটি সীমা চিহ্নিত করব। অন্যান্য দেশের ক্ষেত্রেও মালদ্বীপ সম্মান রাখবে।

এ সপ্তাহের শুরুর দিকে মুইজ্জু বলেছিলেন, তার উদ্দেশ্য ভারতীয় সেনাবাহিনীকে চীনা সেনা দিয়ে প্রতিস্থাপন করে আঞ্চলিক ভারসাম্য নষ্ট করা নয়। রাজধানী মালের সাবেক মেয়র ও সাত বছর ধরে নির্মাণমন্ত্রীর দায়িত্ব পালন করা মুইজ্জু এর আগে চীনের সঙ্গে ‘দৃঢ় সম্পর্ক’ গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন, যেখানে চীন দেশটির মূল আর্থিক সমর্থক।

১৯৬৫ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর থেকে দেশটির অষ্টম প্রেসিডেন্ট মুইজ্জু সেপ্টেম্বরে দুর্নীতির অভিযোগে জেলে থাকা চীনপন্থী পূর্বসূরির প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন। আদিম সাদা সৈকত, নির্জন রিসোর্টসহ দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল পর্যটন গন্তব্য হিসেবে পরিচিত মালদ্বীপও একটি ভূ-রাজনৈতিক হটস্পট হয়ে উঠেছে।

 

বাংলাদেশ সময়:১০০৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।