ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাপুয়া নিউ গিনিতে ৬.৭ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
পাপুয়া নিউ গিনিতে ৬.৭ মাত্রার ভূমিকম্প প্রতীকী ছবি

রিখটার স্কেলের ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ওশেনিয়া মহাদেশের মেলানেশিয়া অঞ্চলের দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউ গিনি।

শনিবার দেশটির পূর্বাঞ্চলে এ ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, পাপুয়া নিউ গিনির মাদাং শহর থেকে প্রায় ৫৬ দশমিক ৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ৫৩ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আঘাত হানে এ ভূমিকম্প।

পাপুয়া নিউ গিনিতে ভূমিকম্প সাধারণ বিষয়। ভূমিকম্পের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতির দৃষ্টান্তও কম। এছাড়া প্রধান শহর এবং শহরগুলোর বাইরে বেশিরভাগ এলাকা কম জনবহুল এবং সেখানের ভবনগুলো কাঠের তৈরি।  

তবে মাঝে মধ্যে দেশটিতে ভূমিকম্প ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। গত এপ্রিলে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের এ দেশটির একটি জঙ্গল ঘেরা এলাকায় ৭ মাত্রার ভূমিকম্পে অন্তত সাতজন নিহত হন। এ সময় ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি এলাকায় প্রায় ১৮০টি বাড়ি ধ্বংস হয়।

গত বছরের সেপ্টেম্বরে দেশটিতে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ১০ জন নিহত হয়। তখন দেশের উত্তরাঞ্চলে শত শত বাড়িঘর, রাস্তা বিচ্ছিন্ন হয়ে যায় এবং বিদ্যুৎ বিভ্রাট ঘটে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।