ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইগুর অধ্যাপককে যাবজ্জীবন জেল দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
উইগুর অধ্যাপককে যাবজ্জীবন জেল দিল চীন

চীনে সুপরিচিত এক উইগুর অধ্যাপকের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে বলে জানা গেছে। তার বিরুদ্ধে রাষ্ট্রীয় নিরাপত্তা বিপন্ন করার অভিযোগ এনেছে দেশটি।

 

সাজাপ্রাপ্ত এই অধ্যাপকের নাম রাহিল দাউত। যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ডিউই হুয়া ফাউন্ডেশনের দেওয়া তথ্য অনুযায়ী, এর আগে ২০১৮ সালে সাজার বিরুদ্ধে আপিল করেছিলেন তিনি।

৫৭ বছর বয়সী এই অধ্যাপকের আবেদন চলতি মাসে খারিজ হয়ে গেছে। এর মাধ্যমে তার সাজাপ্রাপ্তি নিশ্চিত করল চীনা কর্তৃপক্ষ।

চীনের জিনজিয়াং প্রদেশের উইগুর মুসলিমসহ অন্যান্য মুসলিম গোষ্ঠীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ সংঘটনে চীনকে বিভিন্ন সময়ে অভিযুক্ত করা হয়েছে।

মানবাধিকার গোষ্ঠীগুলো বিশ্বাস করে, চীন ১০ লাখেরও বেশি উইগুর লোকজনকে গত কয়েক বছরে আটক করেছে এবং কথিত ‘পুনঃশিক্ষা শিবিরে’ রেখেছে। দেশটি লাখো উইগুরকে কারাদণ্ড দিয়েছে।

ডিউই হুয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জন কাম বলেন, অধ্যাপক রাহিল দাউতের সাজার ঘটনা নিষ্ঠুর এক ট্রাজেডি। এটি উইগুর লোকেদের জন্য বিরাট ক্ষতি।
 
তিনি অবিলম্বে অধ্যাপকের মুক্তি দিয়ে পরিবারের কাছে পাঠানোর দাবি জানান।  

অধ্যাপকের কন্যা আকেদা পুলাতি বলেন, তিনি প্রতিদিনই তার মায়ের জন্য চিন্তিত থাকেন।

ডিউই হুয়ার প্রকাশ করা এক বিবৃতিতে পুলাতি বলেন, আমার নিরপরাধ মাকে কারাগারে জীবন কাটাতে হবে এই চিন্তায় অসহ্য যন্ত্রণা হয়। চীন, তোমার করুণা দেখাও এবং আমার নিষ্পাপ মাকে মুক্তি দাও।  

২০১৮ সালের ডিসেম্বরে জিনজিয়াংয়ের একটি আদালতে দাউতের গোপন বিচার হয়। এর আগের বছর তিনি আটক হন।  

দাউত উইগুর লোককাহিনী ও ঐতিহ্য বিষয়ে একজন বিশেষজ্ঞ। তিনি গ্রেপ্তারের আগে জিনজিয়াং ইউনিভার্সিটি কলেজ অব হিউম্যানিটিজে শিক্ষকতায় যুক্ত ছিলেন।  

তিনি বিশ্ববিদ্যালয়ে ২০০৭ সালে এথনিক মাইনোরিটিজ রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করেন। জিনজিয়াংজুড়ে তিনি মাঠকর্ম পরিচালনা করেছেন। হার্ভার্ড ও কেমব্রিজসহ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তিনি বক্তৃতাও দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।