ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শি’র না আসার খবরে হতাশ বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
শি’র না আসার খবরে হতাশ বাইডেন

ভারতে জি-২০ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যোগ না দেয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জি-২০ সদস্য দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের নিয়ে আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষনেতারাও উপস্থিত থাকবেন।

কদিন আগেই বাইডেন বলেছিলেন, তাকে (শি জিনপিং) দেখার জন্যই (ভারতে) যাচ্ছেন তিনি। কিন্তু শি ভারতে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ না দেওয়ার খবর পেলে রোববার হতাশা প্রকাশ করেন তিনি। খবর এনডিটিভি,রয়টার্স ।

রয়টার্স জানায়, ভারতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং না আসলেও সম্মেলনে চীনের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং প্রতিনিধিত্ব করবেন।

এরপরই সাংবাদিকদের সাথে কথা বলার সময় বাইডেন বলেন, আমি হতাশ,তবে আমি তাকে দেখতেই সেখানে যাচ্ছি। ভারত ও ভিয়েতনামে সফরের জন্য উন্মুখ বলেও সাংবাদিদের জানান তিনি।  

জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আগামী ৭-১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর ভিয়েতনাম সফরসূচি রয়েছে তার।  

বাইডেন বলেন, আমি মনে করি তারা উভয়েই (ভারত ও ভিয়েতনাম) যুক্তরাষ্ট্রের সাথে অনেক ঘনিষ্ঠ সম্পর্ক চায় এবং এই সফর সেই কাজে খুবই সহায়ক হতে পারে।

গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন শি জিনপিং। তাই এবারও সম্মেলনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে শি জিনপিং দেখা করতে পারেন বলে মনে করা হয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এবারের জি-২০ সম্মেলনে যোগ দেবেন না বলে ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১২০৫  ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।